আন্তর্জাতিক

পাকিস্তানে প্রধানমন্ত্রী নির্বাচন আজ, লড়বেন শাহবাজ-ওমর

পাকিস্তানে প্রধানমন্ত্রী নির্বাচন আজ, লড়বেন শাহবাজ-ওমর

পাকিস্তানের জাতীয় পরিষদে প্রধানমন্ত্রী নির্বাচনের ভোট আজ রবিবার (৩ মার্চ) অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) প্রার্থী শাহবাজ শরিফের বিরুদ্ধে লড়াই করবেন পিটিআইয়ের ওমর আইয়ুব। ইতিমধ্যে তাদের মনোনয়নপত্র অনুমোদন করেছে দেশটির নির্বাচন কমিশন ইসিপি।

 

নির্বাচনে জয়ী পিটিআই-সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা সুন্নি ইত্তেহাদ কাউন্সিলে (এসআইসি) যোগ দিয়ে ওই দল থেকেই প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য প্রার্থী দিয়েছে পিটিআই।

 

তাদের প্রার্থী পিটিআই নেতা ওমর আইয়ুব। শনিবার (২ মার্চ) শাহবাজ ও আইয়ুবের জন্য মনোনয়নপত্র জমা দেয় দল দুটি।

 

এবারের প্রধানমন্ত্রী নির্বাচনে পিএমএল-এনের সভাপতি শাহবাজের পেছনে মুতাহিদা কওমি মুভমেন্ট-পাকিস্তান (এমকিউএম-পি), ইস্তেহকাম-ই-পাকিস্তান পার্টি এবং পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) সমর্থন রয়েছে।

 

তাদের সমর্থনে ভর করে তিনি খুব সহজে আবারও পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হতে চলেছেন।

 

অন্যদিকে এই নির্বাচনী বৈতরণি পার হওয়া মোটেও সহজ হবে না ইমরান খানের দল পিটিআইয়ের প্রার্থী ওমর আইয়ুবের জন্য। কেননা প্রধানমন্ত্রী হওয়র মতো এমপির ভোট জোগাড় করতে পারবেন না তিনি।

 

এর আগে গত ২৯ ফেব্রুয়ারি জাতীয় পরিষদ সচিবালয় প্রধানমন্ত্রী পদে নির্বাচনের তপশিল ঘোষণা করে। এই তপশিল অনুযায়ী, আজ বেলা ১১টায় এই নির্বাচন অনুষ্ঠিত হবে।

 

জাতীয় পরিষদের এমপিরা ভোট দিয়ে দেশের পরবর্তী প্রধানমন্ত্রী বেছে নেবেন।

 

গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের ২১ দিন পর জাতীয় পরষদের প্রথম অধিবেশন বসে।

 

এর দু-একদিন পর স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন অনুষ্ঠিত হয়। আজ প্রধানমন্ত্রী নির্বাচনের পর আগামী ৯ মার্চ দেশের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।

 

আরও খবর

Sponsered content