সারাদেশ

বৃষ্টি ও উজানের ঢলে আবারও বাড়ছে নদ-নদীর পানি, বন্যার শঙ্কা

বৃষ্টি আর উজানের ঢলে আবারও বাড়ছে নদ-নদীর পানি। রংপুরের বিপৎসীমার ওপর দিয়ে বইছে তিস্তার পানি। অববাহিকার চর ও নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। গঙ্গাচড়া, কাউনিয়া ও পীরগাছার তিস্তা তীরবর্তী ১২ ইউনিয়নের ১৫ হাজারেরও বেশি মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

 

তলিয়ে গেছে রাস্তাঘাট। বসতবাড়িতে পানি উঠে পড়ায় অনেকে আশ্রয় নিয়েছেন উঁচুস্থানে। দেখা দিয়েছে রান্না করা খাবারের সঙ্কট। তলিয়ে গেছে ফসলি জমি ও ভেসে গেছে পুকুরের মাছ। পাশাপাশি বিভিন্ন এলাকায় দেখা দিয়েছে ভাঙন।

 

 

টানা বৃষ্টি আর ঢলে পানি বাড়ছে সিলেটের নদ-নদীগুলোয়। পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, সুরমার কানাইঘাট পয়েন্টে বিপৎসীমার ৩০ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।

 

বেড়েছে সারি, গোয়াইন এবং ডাউকি নদীর পানিও। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, বৃষ্টি অব্যাহত থাকতে পারে আরও কিছুদিন। ভূমিধসের শঙ্কা রয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

 

এদিকে, সুনামগঞ্জের নদ-নদীর পানিও বৃদ্ধি পেয়েছে। একদিনে ৬০ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৩ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে সুরমার জল। কুশিয়ারা উপচে জলমগ্ন ফেঞ্চুগঞ্জ, বালাগঞ্জসহ তীরবর্তী জনপদের মানুষ। সীমান্ত নদী যাদুকাটাসহ অন্যান্য নদ-নদীর পানিও চোখ রাঙাচ্ছে।

 

ঢলের পানিতে সড়ক ডুবে বন্ধ আছে তাহিরপুরের সাথে সুনামগঞ্জের যোগাযোগ। ভারি বৃষ্টিপাত ও ঢল অব্যাহত থাকলে আবারও বন্যার শঙ্কা রয়েছে হাওরবেষ্টিক এই জেলায়।

 

আরও খবর

Sponsered content