আন্তর্জাতিক

মাইকেল মোসলি কে ছিলেন, কেন তাঁকে নিয়ে এত আলোচনা?

আলোচিত ব্রিটিশ টেলিভিশন উপস্থাপক মাইকেল মোসলির স্বাভাবিক মৃত্যু হয়েছে বলে জানিয়েছে পুলিশ। মোসলির মরদেহের প্রাথমিক ময়নাতদন্তের ভিত্তিতে এই সিদ্ধান্তের কথা জানান চিকিৎসকেরা।

 

গ্রিক পুলিশের মুখপাত্র কনস্ট্যান্টিয়া ডিমোগ্লিডু ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে বলেন, ‘প্রাথমিক ময়নাতদন্তে মোসলির শরীরে তেমন কোনো আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। তাঁর স্বাভাবিক মৃত্যু হয়েছে বলেই ধারণা করা হচ্ছে।

 

গ্রিসে ছুটি কাটাতে গিয়ে গত সপ্তাহের বুধবার মাইকেল মোসলি নিখোঁজ হন। ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি তাপমাত্রায় উপকূলীয় পথ ধরে একা হাঁটতে গিয়েছিলেন তিনি। মোসলি বাড়ি ফিরে না আসায় তাঁর স্ত্রী ক্লেয়ার বেইলি পুলিশকে বিষয়টি জানান।

 

এরপর মোসলির সন্ধানে অভিযান শুরু হয়। ২০ জনের বেশি উদ্ধারকারীদলের সদস্য এ অভিযানে অংশ নিয়েছিলেন। অবশেষে নিখোঁজের চার দিন পর রোববার সিমি দ্বীপের একটি পাথুরে এলাকা থেকে মোসলির মরদেহ উদ্ধার করা হয়।

 

মাইকেল মোসলি কে ছিলেন

৬৭ বছর বয়সী টেলিভিশন উপস্থাপক মাইকেল মোসলি একাধারে ছিলেন সাংবাদিক, তথ্যচিত্র নির্মাতা ও চিকিৎসক। যুক্তরাজ্যের টেলিভিশন শো ‘দ্য ওয়ান শো’, ‘দিস মর্নিং’ এর পাশপাশি অনেক তথ্যচিত্রও নির্মাণ করেছেন। তাঁর নির্মিত ‘ট্রাস্ট মি, আই অ্যাম আ ডক্টর’, ‘মাইকেল মোসলি: হু মেড ব্রিটেন ফ্যাট?’ বেশ জনপ্রিয়।

 

মাইকেল মোসলি লন্ডনে চিকিৎসা বিষয়ে পড়াশোনা করেছেন। যুক্তরাজ্যের বাইরে তিনি ডায়েট ও নিউট্রিশান বিষয়ক বইগুলোর জন্য বেশি পরিচিত। তিনি ‘৫:২’ এবং ‘দ্য ফাস্ট ৮০০’ (একপ্রকার না খেয়ে ওজন কমানোর পদ্ধতি) ডায়েটের জন্য জনপ্রিয়।

 

২০০১ সালে বিবিসির মিনি-সিরিজ ‘দ্য হিউম্যান ফেস’ প্রোযজনা করে ২০০২ সালে প্রাইমটাইম এমি অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছিলেন মোসলি। এ ছাড়া ১৯৯৫ সালে ব্রিটিশ মেডিকেল অ্যাসোসিয়েশন তাঁকে বছরের সেরা মেডিকেল সাংবাদিক হিসেবে মনোনীত করেছিল।

 

আরও খবর

Sponsered content