আন্তর্জাতিক

দক্ষিণ কোরিয়ার বিরোধীদলীয় নেতাকে ছুরিকাঘাত

দক্ষিণ কোরিয়ার বিরোধীদলীয় নেতাকে ছুরিকাঘাত

দক্ষিণ কোরিয়ার বিরোধী দলের প্রধান নেতা লি-জায়েমিউংয়ের ঘাড়ে ছুরিকাঘাত করা হয়েছে। দেশটির স্থানীয় সময় আজ মঙ্গলবার (২ জানুয়ারি) বন্দর নগরী বুসানে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তার ওপর এই হামলা চালানো হয়। খবর এএফপির।

 

প্রতিবেদনে ফরাসি সংবাদ সংস্থাটি জানায়, নতুন বিমানবন্দর পরিদর্শন শেষে সাংবাদিকদের ভিড়ের মধ্যেই হাঁটছিলেন লি। এ সময় সামনে থাকা এক ব্যক্তি তার ঘাড়ে আঘাত করে। হামলার পরেই মাটিতে লুটিয়ে পড়েন ৫৯ বছর বয়সী লি। দ্রুতই সাহায্যের জন্য তার দিকে ছুটে যায় সেখানে থাকা লোকজন। এ সময় এক ব্যক্তিকে লির ঘাড়ে রুমাল দিয়ে চেপে ধরে রাখতে দেখা যায়।

 

একজন প্রত্যক্ষদর্শী স্থানীয় সম্প্রচার মাধ্যম ওয়াইটিএনকে বলেন, ওই সময় নিজের গাড়ির দিকে যাচ্ছিলেন লি। সাংবাদিকদের সঙ্গেও আলাপ করছিলেন। এ সময় হামলাকারী তার অটোগ্রাফ চান। লির ওপর ছুরি জাতীয় ধারালো অস্ত্র দিয়ে হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে সম্প্রচার মাধ্যমটি।

 

দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহ্যাপ জানিয়েছে, হামলার পর লিকে উদ্ধার করে জরুরি পরিষেবার লোকজন। তাকে একটি অ্যাম্বুলেন্সে তোলা হয় এবং পরবর্তীতে হেলিকপ্টারযোগে হাসপাতালে নেওয়া হয়। সংস্থাটি বলছে, হামলার পর লির রক্তক্ষরণ হচ্ছিল। তাকে পুসান ন্যাশনাল ইউনিভার্সিটি হাসপাতালে নিয়ে আসা হয়েছে। হাসপাতালে নেওয়ার সময়ও তার জ্ঞান ছিল।

 

লির রাজনৈতিক দল ডেমোক্রেটিক পার্টির আইনপ্রণেতা চিল-সিউং হাসপাতালের বাইরে সাংবাদিকদের বলেন, ‘এটি লির বিরুদ্ধে একটি সন্ত্রাসী কর্মকাণ্ড এবং গণতন্ত্রের জন্য একটি গুরুতর হুমকি। কোনো পরিস্থিতিতেই এমনটা হওয়া উচিত নয়। লির অবস্থা কেমন আমরা এখনও নিশ্চিত না। চিকিৎসকদের বক্তব্যের জন্য আমরা অপেক্ষা করছি।’ এ ঘটনার সুষ্ঠু তদন্তের দাবিও জানিয়েছেন এই আইনপ্রণেতা।

 

হামলার বিষয়ে বুসান পুলিশ বলছে, লির ঘাড়ে এক সেন্টিমিটার পর্যন্ত গর্ত হয়ে গেছে। তার জ্ঞান আছে। সামান্য রক্তপাত হয়েছে। সম্প্রচার মাধ্যমে প্রকাশিত ফুটেজে দেখা গেছে, পুলিশ কর্মকর্তারা হামলাকারীকে মাটিতে ফেলে চেপে ধরেছে। হামলাকরীর মাথায় একটি টুপি ছিল যেখানে লি এর নাম লেখা ছিল। ইয়োনহ্যাপ জানিয়েছে, হামলাকারীকে গ্রেপ্তার করা হয়েছে।