আন্তর্জাতিক

উত্তর কোরিয়ার প্রবাসীরা টানা ৩ বছর পর অবশেষে দেশের মুখ দেখছেন

উত্তর কোরিয়ার প্রবাসীরা টানা ৩ বছর পর অবশেষে দেশের মুখ দেখছেন

অবশেষে করোনা নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে উত্তর কোরিয়া। তিন বছর পর নিজ দেশের মুখ দেখছেন প্রবাসীরা। তবে যারা দেশে ফিরছেন তাদের রয়েছে বাধ্যতামূলক এক সপ্তাহের কোয়ারেন্টিন।

 

করোনা মহামারি প্রতিরোধে ২০২০ সালের প্রথম দিকে দেশের সীমানা বন্ধ করে দিয়েছিল উত্তর কোরিয়া। ইতোমধ্যে ফ্লাইট চলাচল শুরু হয়েছে। ২২তম আন্তর্জাতিক তায়কোয়ান-ডু ফেডারেশন (আইএফটি) বিশ্ব চ্যাম্পিয়নশিপে প্রতিদ্বন্দ্বিতা করতে কাজাখস্তানের রাজধানী আস্তানায় পৌছেছে উত্তর কোরিয়ার ক্রীড়াবিদদের একটি প্রতিনিধি দল।

 

ফ্লাইটটি গত মঙ্গলবার সকালে বেইজিংয়ের রাজধানী বিমানবন্দরে পৌছেছিল। একটি টর্্যাকিং ওয়েবসাইটে দেখা যায়, পিয়ংইয়ংগামী আরেকটি এয়ার কোরিও ফ্লাইট দুপুর ১টার পর ছেড়ে গেছে।

 

দক্ষিণ কোরিয়ার সিউলভিত্তিক ইয়োনহাপ নিউজ এজেন্সি সেই ফ্লাইটের লাগেজ চেক করার জন্য লাইনে দঁাড়িয়ে থাকা উত্তর কোরিয়ার বেশ কয়েকজনের ছবি প্রকাশ করেছে।

 

ফ্লাইট সম্পর্কে জানতে চাইলে, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এটি বেইজিং ও পিয়ংইয়ংয়ের মধ্যে বাণিজ্যিক বিমান ভ্রমণ পুনরায় চালু করার অনুমোদন দিয়েছে।

 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েববিন সোমবার নিয়মিত ব্রিফিংয়ে জানিয়েছেন, গ্রীষ্ম ও শরতের ফ্লাইট মেৌসুমে চীন এয়ার কোরিওর পিয়ংইয়ং থেকে বেইজিং আর বেইজিং থেকে পিয়ংইয়ং রুটের মতো যাত্রীদের জন্য ফ্লাইট পরিকল্পনা অনুমোদন করেছে।’

আরও খবর

Sponsered content