আন্তর্জাতিক

যুদ্ধের মধ্যেই ইসরায়েল যাচ্ছেন বাইডেন

যুদ্ধের মধ্যেই ইসরায়েল যাচ্ছেন বাইডেন

ইসরায়েল ‍ও হামাসের যুদ্ধের মধ্যেই ইসরায়েল সফরে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। আগামীকাল বুধবার তিনি তেলআবিব সফর করবেন। মঙ্গলবার (১৭ অক্টোবর) এ তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

 

মঙ্গলবার ভোরে তেলআবিবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। নেতানিয়াহুর সঙ্গে কয়েক ঘণ্টার আলোচনা শেষে বাইডেন ইসরায়েলে সফর করবেন বলে জানান তিনি।

 

ব্লিঙ্কেন সাংবাদিকদের বলেন, নিজ দেশের মানুষকে রক্ষায় ইসরায়েলের কী প্রয়োজন, তা তাদের কাছ থেকেই শুনবেন প্রেসিডেন্ট বাইডেন। ইসরায়েলের এসব চাহিদা পূরণে আমরা কংগ্রেসে কাজ অব্যাহত রেখেছি।

 

তিনি বলেন, সফরকালে নেতানিয়াহুর সঙ্গে দেখা করবেন বাইডেন। ইসরায়েলের নিরাপত্তার বিষয়ে ওয়াশিংটনের প্রতিশ্রুতি নিয়ে দেশটিকে আবারও আশ্বস্ত করবেন তিনি। হামাসের বিরুদ্ধে দেশটির যুদ্ধের লক্ষ্য ও কৌশল সম্পর্কে বিস্তারিত শুনবেন।

 

মার্কিন জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি বলেছেন, ইসরায়েল সফরের পর বাইডেন জর্ডান সফরে যাবেন। সেখানে তিনি জর্ডানের বাদশাহ আবদুল্লাহ, মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি ও ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে দেখা করবেন।

 

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের নজিরবিহীন হামলার পর থেকেই দেশটির পাশে শক্তভাবে দাঁড়িয়েছে যুক্তরাষ্ট্র। এরই মধ্যে ইসরায়েলের প্রতি সমর্থন প্রদর্শনের অংশ হিসেবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন তেলআবিব সফর করেছেন। সফরকালে তিনি ইসরায়েলি প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন।

 

এবার এই যুদ্ধের মধ্যেই মার্কিন প্রেসিডেন্টের তেলআবিব সফর ইসরায়েলের প্রতি যুক্তরাষ্ট্রের অনড় অবস্থানের আরেক শক্ত বার্তা। তবে বাইডেনের এই সফর ভালোভাবে না-ও নিতে পারে ইরান ও অন্যান্য আরব দেশগুলো। তারা যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপকে উসকানি হিসেবে দেখতে পারে।

 

এ ছাড়া এমন একসময়ে মার্কিন প্রেসিডেন্টের ইসরায়েল সফরের তথ্য সামনে এলো যখন ইসরায়েলি সেনারা অবরুদ্ধ গাজায় বড় ধরনের হামলার প্রস্তুতি নিচ্ছে। এরই মধ্যে এ হামলার জন্য গাজা সীমান্তে বহু সেনা জড়ো করেছে ইসরায়েল।

 

আরও খবর

Sponsered content