আন্তর্জাতিক

এবার নাগরিকত্ব ও শ্রমিক নিয়ে বড় সুখবর দিলো জার্মানি

এবার নাগরিকত্ব ও শ্রমিক নিয়ে বড় সুখবর দিলো জার্মানি

জার্মানি অনেকের কাছে স্বপ্নের দেশ। ইউরোপের অন্যতম প্রভাবশালী ধনী দেশ এটি। সেখানে পাড়ি দেওয়ার জন্য চেষ্টার কমতি থাকে না সিলেটের মানুষেরও। এবার সেই স্বপ্নের দেশ দিলো বড় দুটি সুখবর। এ দুটি হচ্ছে- নাগরিকত্ব ও শ্রমিক হিসেবে বড় ধরনের নিয়োগ।

 

জানা গেছে, নাগরিকত্ব লাভ ও দ্বৈত নাগরিকত্বের নিয়ম কিছুটা শিথিল করে আইন পাশ করেছে জার্মান সংসদ। শুক্রবার এই বিলটি সংসদে পাশ হয়। বিলটি উত্থাপন করে চ্যান্সেলর ওলাফ শুলটজের মধ্য-বামপন্থি জোট সরকার। এর পর ওই বিলের ওপর ভোট হয়। তাতে ৩৮২-২৩৪ ভোটে পাশ হয় এই বিল। ভোটদানে বিরত ছিলেন ২৩ আইনপ্রণেতা।

 

নতুন এই আইন অনুযায়ী কেউ যদি জার্মানিতে টানা পাঁচ বছর বসবাস করেন তা হলে তাকে নাগরিকত্ব দেওয়া হবে। এর আগে এই সময় ছিল আট বছর। আবার বিশেষ বিশেষ ক্ষেত্রে কেউ যদি তিন বছর জার্মানিতে বসবাস করেন, তা হলে তাকেও নাগরিকত্ব দেওয়া হবে। আগে এই সুযোগ দেওয়া হতো পাঁচ বছর পর।

 

এ ছাড়া জার্মানিতে জন্ম নেওয়া কোনো শিশুর পিতামাতার মধ্যে যদি একজন জার্মানিতে পাঁচ বছর বসবাস করেন, তা হলে সে এমনিতেই নাগরিকত্ব পাবে। এতদিন এই সময় ছিল আট বছর। এতদিন ধরে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর বাসিন্দাদের দ্বৈত নাগরিকত্ব দিয়ে আসছিল জার্মানি। এবার সেই ধারাও শিথিল করা হয়েছে। পরিবর্তিত নিয়ম অনুযায়ী দশকের পর দশক ধরে জার্মানিতে বসবাস করছেন যেসব জার্মান বংশোদ্ভূত তুর্কি, তারাও ভোটার হতে পারবেন।

 

এদিকে, বিভিন্ন খাতে শ্রমিক হিসেবে বড় ধরনের নিয়োগ দেওয়ার ঘোষণা দিয়েছে দেশটি। বিনা খরচে অন্তত ২৬ হাজার লোক নেবে তারা। সরকারি এক বিজ্ঞপ্তিতে বলেছে- দেশটির সরকার শিক্ষকতা, স্বাস্থ্যসেবা, কৃষি, নির্মাণ, প্রযুক্তিসহ নানা খাতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে দক্ষ কর্মী নেবে। ইংরেজি ভাষা দক্ষতার মান বিবেচনায় আইইএলটিএস ছাড়াই খাতগুলোয় আবেদন করার সুযোগ পাবেন আগ্রহীরা।

 

বলা হয়, আগ্রহী প্রার্থীদের জার্মানি সরকারের ওয়েবসাইটে গিয়ে ‘ওয়ার্কিং ইন জার্মানি’ অপশনে ক্লিকের পর ‘প্রফেশনস ইন ডিমান্ড, জব লিস্টিং’ ক্যাটাগরিতে পছন্দসই চাকরির বিজ্ঞপ্তি খুঁজে নিতে হবে। তালিকায় প্রদর্শিত বিজ্ঞপ্তি অনুযায়ী কোনো ফি ছাড়াই আবেদন করা যাবে। ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, বিভিন্ন খাতে একাধিক পদে ২৬ হাজার ২১১ জন কর্মী নেবে দেশটির সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলো। প্রতিষ্ঠানগুলো শিক্ষকতা, স্বাস্থ্যসেবা, সামাজিক খাত, কৃষি, নির্মাণসহ বিভিন্ন খাতে কর্মী নেবে।

 

ইউরোপের এই দেশটিতে সামাজিক খাত, স্বাস্থ্যসেবা, শিক্ষকতা খাতে ৬ হাজার ৯ জন, নির্মাণ খাতে ২ হাজার ৪৯৯ জন, ট্রাফিক লজিস্টিকস, সেফটি অ্যান্ড সিকিউরিটি খাতে ১ হাজার ৫১৪ জন, ব্যবসাপ্রতিষ্ঠান, আইন ও প্রশাসন খাতে তারা নিয়োগ দেবে ২ হাজার ৩৯১ জন।

 

আরও খবর

Sponsered content