বিজ্ঞান ও প্রযুক্তি

পাঁচ সেকেন্ড অক্সিজেন না থাকলে পৃথিবীতে যে অকল্পনীয় প্রভাব পড়বে

পাঁচ সেকেন্ড অক্সিজেন না থাকলে পৃথিবীতে যে অকল্পনীয় প্রভাব পড়বে

আপনাকে যদি বলা হয় পাঁচ সেকেন্ডের জন্য শ্বাস ধরে রাখতে তাহলে সেটা কঠিন কিছু হবে না। আপনি ভাবতে পারেন অক্সিজেন বাদে ৫ সেকেন্ড আপনি জীবিত থাকতে পারবেন। তবে পুরো দুনিয়ায় যদি পাঁচ সেকেন্ডের জন্য অক্সিজেন না থাকে তাহলে মারাত্মক ঘটনা ঘটে যাবে যা কল্পনা করা যায় না।

 

নদীতে যেসব বাঁধ নির্মাণ করা হয়েছে তা ধ্বংস হয়ে যাবে। সিমেন্ট দিয়ে যেসব অবকাঠামো তৈরি করা হয়েছে তা টিকতে পারবে না। কেননা সিমেন্টের বন্ধন ধরে রাখার জন্য অক্সিজেন অপরিহার্য। অক্সিজেন বাদে এটি সম্ভব নয়।

 

অক্সিজেন বাদে ধাতব পদার্থ একটি অপরটির সাথে মিশে যাবে। এ ভয়ংকর ঘটনা মাত্র ৫ সেকেন্ডের মধ্যেই ঘটতে পারবে। পরিমিত অক্সিজেন আছে বলেই ধাতব পদার্থ একটি সাথে অপরটির মিশতে পারে না। অক্সিজেন বাদে সূর্যের আলোয় মানুষের দেহ বা প্রাণীর দেহ ঝলসে যাবে।

 

বাতাস থেকে ২১ শতাংশ চাপ কমে যাবে। আমাদের কানের ভেতরের তরুণাস্থি বায়ুচাপের ওপর সংবেদনশীল। বায়ুচাপের তারতম্য ঘটলে এখানে বাজে প্রভাব পড়বে। তাৎক্ষণিকভাবে বায়ুর চাপের পরিবর্তন কানের পর্দা সহ্য করতে পারবে না।

 

কেননা এখানে ভেতরের এবং বাহিরে বায়ুর চাপের ভারসম্য থাকতে হয়। অক্সিজেন বাদে আগুন জ্বলতে পারে না। কাজেই পৃথিবীর সমস্ত আগুন নিভে যাবে। গাড়ির ইঞ্জিন বন্ধ হয়ে যেতে পারে। বৈদ্যুতিক নয় এরকম যন্ত্রপাতি বন্ধ হয়ে যাবে।

 

উড়োজাহাজ মাটিতে ধ্বসে পড়বে। অক্সিজেন বাদে আলোর বিক্ষেপণের পরিমাণ কমে যাবে। ফলে আকাশ কালো দেখাবে। মাটির আবরণ চূর্ণ-বিচূর্ণ হয়ে যেতে পারে। কেননা ভূত্বকের একটা বড় অংশ অক্সিজেন দিয়ে গঠিত।

 

পৃথিবীর গাছ এবং সমুদ্রে অবস্থিত শেওলা এবং অন্যান্য উদ্ভিকূল নিয়মিত বাতাস পরিশোধন করে থাকে। পৃথিবীর সমস্ত কাজ সুষ্ঠুভাবে পরিচালিত হওয়ার জন্য পর্যাপ্ত অক্সিজেন রয়েছে। তবে মানুষের কারণে পরিবেশের অনেক ক্ষতি হচ্ছে। এটি রোধ করা দরকার।

 

আরও খবর

Sponsered content