আন্তর্জাতিক

জনমত জরিপে বাইডেনের চেয়ে এগিয়ে ট্রাম্প

জনমত জরিপে বাইডেনের চেয়ে এগিয়ে ট্রাম্প

যুক্তরাষ্ট্রে ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনী দৌড়ে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের চেয়ে এগিয়ে আছেন সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ওয়াল স্ট্রিট জার্নালের নতুন এক জনমত জরিপে এমনটিই দেখা গেছে।

 

সিএনএন জানায়, ট্রাম্প এবং বাইডেনের মধ্যে একজনকে বেছে নেওয়ার প্রশ্নে জরিপে দেখা গেছে, নিবন্ধিত ভোটারদের ৪৭ শতাংশই বলেছেন,তারা ট্রাম্পকে সমর্থন দেবেন। আর ৪৩ শতাংশ ভোটার বাইডেনকে সমর্থন দেবেন বলে জানিয়েছেন। অর্থাৎ, বাইডেনের চেয়ে ট্রাম্প ৪ শতাংশ বেশি ভোটারের সমর্থন পাচ্ছেন। আর ১০ শতাংশ ভোটার কাকে বেছে নেবেন সে বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেননি। সম্প্রতি আরও কয়েকটি জরিপেও দেখা গেছে একইরকম চিত্র।

 

ওয়াল স্ট্রিট জার্নালের জরিপ বলছে, ২০২০ সালে যারা বাইডেনকে সমর্থন দিয়েছিলেন তাদের মাত্র ৮৭ শতাংশ এখনও বাইডেনকে সমর্থন দিচ্ছেন। আর ট্রাম্পের ক্ষেত্রে ২০২০ সালের সমর্থকদের ৯৪ শতাংশ এখনও তাকে সমর্থন করছেন। ওদিকে, যে ভোটাররা এখনও কোনও সিদ্ধান্ত নেননি তাদের ক্ষেত্রে জরিপের অন্যান্য প্রশ্নে ডেমোক্র্যাটদের দিকে ঝুঁকতে দেখা গেছে। ফলে এই ভোটাররা পরে বাইডেনকে সমর্থন দিতে পারেন বলে মনে করা হচ্ছে। ২৯ নভেম্বর থেকে ৪ ডিসেম্বরের মধ্যে ১৫০০ জন নিবন্ধিত ভোটারের ওপর এই জরিপ চালানো হয়।

 

বাইডেন ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে দাঁড়ানোর ইচ্ছা প্রকাশ করেছেন। কিন্তু তার বয়স বেড়ে যেতে থাকার কারণে ডেমোক্র্যাটিক পার্টি চাইছে তিনি নির্বাচনী দৌড় থেকে বিরত থাকুন। বাইডেনের বয়স এখনই ৮১ বছর। আগামী বছর নির্বাচনে জিতলে দ্বিতীয় মেয়াদ শেষে তার বয়স হবে ৮৬ বছর।

 

অন্যদিকে,তার প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের বয়স এখন ৭৭ বছর। রিপাবলিকান পার্টির হয়ে প্রেসিডেন্ট পদে ট্রাম্পের লড়াইয়ের সম্ভাবনা প্রায় ৫০ শতাংশ। তবে ট্রাম্পের বিরুদ্ধে একাধিক মামলা থাকার কারণে তা নির্বাচনে তার জন্য বাধা হয়ে দাঁড়াতে পারে।

 

আর বাইডেনের জন্য বাধা হয়ে দাঁড়াতে পারে তার ছেলে হান্টার বাইডেনের কর্মকাণ্ড।হান্টারের বিরুদ্ধে গত বৃহস্পতিবারই কর ফাঁকির অভিযোগে মামলা হয়েছে ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসের একটি আদালতে।

 

আরও খবর

Sponsered content