আন্তর্জাতিক

মহাকাশ থেকেও দেখা যায় পৃথিবীর এই ৫টি স্থান

পৃথিবী থেকে মহাকাশ শত শত কিলোমিটার দূরে, কিন্তু এরপরও সেখান থেকে পৃথিবীর অনেক জায়গা স্পষ্ট দেখা যায়। জানলে অবাক হতে হয় যে এই জায়গাগুলি দুবাই, চীন এবং আমেরিকার পশ্চিমাঞ্চলে রয়েছে। এই স্থানগুলি ছাড়াও কিছু হাইওয়েও এত উচ্চতা থেকে দেখা যায় যা ভাবনার বাইরে। তাহলে জেনে নেওয়া যাক মহাকাশ থেকে পৃথিবীর কোন কোন স্থানগুলোকে দেখা যায়।

 

পৃথিবী এবং মহাকাশের সীমানাকে বলা হয় কারম্যান লাইন। এই রেখাটি পৃথিবীর পৃষ্ঠ থেকে ১০০ কিলোমিটার উচ্চতায় অবস্থিত। এই উচ্চতা থেকে পৃথিবীর অনেক জায়গা দেখা যায়। এখান থেকে যে কোনো দৃশ্য দেখতে পারা যে কোনো কারোর কাছেই স্বপ্ন পূরণের মতো।

 

বিংহাম কপার মাইন বা বিংহাম ক্যানিয়ন মাইন সল্ট লেক সিটি থেকে প্রায় ৩২ কিলোমিটার দূরে। মহাকাশচারীরাও এটি দেখেছেন বলে দাবি করেছেন। এই খনিটিকে বিশ্বের সবচেয়ে বড় মানবসৃষ্ট খনি বলে মনে করা হয়। এখানে তামা উৎপাদিত হয়।

 

মহাকাশ থেকে চীনের থ্রি গর্জেস ড্যাম পরিষ্কারভাবে দেখা যায়। এটি বিশ্বের বৃহত্তম বাঁধ এবং এটি তৈরি করতে ২.৫ লক্ষ কোটি টাকারও বেশি ব্যয় করা হয়েছে। এই বাঁধটি চীনের ইয়াংজি নদীর উপর নির্মিত, যা বিশ্বের তৃতীয় দীর্ঘতম নদী হিসাবে বিবেচিত হয়।

 

দুবাইয়ের বিখ্যাত পাম জুমেইরা মহাকাশ থেকেও দেখা যায়। দুবাই তার অবকাঠামোর জন্য পরিচিত। গাছের আকৃতির পাম জুমেইরাহ দ্বীপটি একটি হোটেল, বিলাসবহুল অ্যাপার্টমেন্ট টাওয়ার এবং আপমার্কেট গ্লোবাল রেস্তোরাঁর জন্য বিখ্যাত।

 

এ ছাড়া পরিস্থিতি ও আলোর সাপোর্ট পেলে মহাকাশ থেকেও পৃথিবীর অনেক মহাসড়ক দেখা যেতে পারে বলে জানা গেছে। জেনে অবাক হবেন যে চীনের বিখ্যাত প্রাচীর মহাকাশ থেকে দেখা যায়।

 

আরও খবর

Sponsered content