আন্তর্জাতিক

২৮ অক্টোবরের সহিংসতা নিয়ে যা বলল যুক্তরাষ্ট্র

২৮ অক্টোবরের সহিংসতা নিয়ে যা বলল যুক্তরাষ্ট্র

২৮ অক্টোবর ঢাকায় রাজনৈতিক সমাবেশে সহিংসতার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ ঘটনার পুঙ্খানুপুঙ্খ তদন্ত এবং দায়ীদের জবাবদিহিতার আওতায় আনার আহ্বান জানিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর। গতকাল সোমবার রাতে এক ব্রিফিংয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার এ কথা জানান।

 

ব্রিফিংয়ে ম্যাথিউ মিলার বলেন, ‘আমরা গত ২৮ অক্টোবর ঢাকায় যে রাজনৈতিক সহিংসতা হয়েছিল তার নিন্দা জানাই। একজন পুলিশ অফিসার, একজন রাজনৈতিক কর্মীকে হত্যা, একটি হাসপাতাল ও বাসে আগুন দেওয়ার খবর যেমন অগ্রহণযোগ্য, তেমনি সাংবাদিকসহ সাধারণ মানুষের ওপর আক্রমণও মেনে নেওয়া যায় না।

 

তিনি বলেন, ‘আমরা বাংলাদেশ সরকারের কাছে ২৮ অক্টোবরের সমাবেশের ঘটনাগুলো পুঙ্খানুপুঙ্খ তদন্ত এবং সহিংসতার জন্য দায়ীদের জবাবদিহির আওতায় দেখতে চাই। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজনের দায়িত্ব ভোটার, রাজনৈতিক দল, সরকারসহ সবার।’ তিনি আরও বলেন, ‘বাংলাদেশের গণতন্ত্রকে সমর্থন দিতে প্রয়োজনে যুক্তরাষ্ট্র ব্যবস্থা নেবে।

 

প্রসঙ্গত, গত ২৮ অক্টোবর ঢাকায় সমাবেশকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে বিএনপি। সেদিনের সংঘর্ষে এক পুলিশ সদস্য ও এক বিএনপিকর্মী নিহত হন এবং সংঘর্ষের সংবাদ সংগ্রহে যাওয়া অন্তত ১৭ জন সাংবাদিক আহত হন।

 

আরও খবর

Sponsered content