আন্তর্জাতিক

আমার ভুল হয়েছে, আমি ক্ষমা চাই : নেতানিয়াহু

আমার ভুল হয়েছে, আমি ক্ষমা চাই : নেতানিয়াহু

ইসরায়েলে গত ৭ অক্টোবর প্রায় ৫ হাজার রকেট ছুড়ে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। এই হামলা রুখতে ব্যর্থ হয় ইসরায়েল। এ কারণে নিরাপত্তা সংস্থাগুলোকে দায়ী করেছিলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। এভাবে দোষারোপ করার জন্য এবার সেসব সংস্থার কাছে চাইলেন ক্ষমা।

 

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরা বলছে, হামলার কিছুদিন পরই সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (টুইটারের নতুন নাম) পোস্ট করে ইসরায়েলের দায়িত্বপ্রাপ্ত বিভিন্ন নিরাপত্তা সংস্থাকে দোষারোপ করেছিলেন নেতানিয়াহু। এবার এক্সেই এক পোস্টের মাধ্যমে ক্ষমা চাইলেন তিনি।

 

হামাসের হামলার আগে কোনো গোয়েন্দা বিভাগের সঙ্গেই দেখা হয়নি নেতানিয়াহুর। নতুন পোস্টে এমনই দাবি করেছেন এই নেতা। এবার তিনি সামরিক বাহিনী ও অন্যান্য নিরাপত্তা বাহিনীর প্রধানের দিকে আঙুল তুললেন। এ ছাড়া আগের সেই টুইটও ডিলিট করে দেন তিনি।

 

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সের এক পোস্টে নেতানিয়াহু বলেন, ‘আমার ভুল হয়েছিল। আমি যা বলেছিলাম, তা আসলে বলা উচিত হয়নি। এ কারণে আমি ক্ষমা চাই। এর দায় বিভিন্ন নিরাপত্তা সংস্থার প্রধানদের ওপর বর্তায় বলে মনে করি।

 

এমন এক সময়ে নেতানিয়াহু ক্ষমা চাইলেন, যখন সামরিক বাহিনীতে বিভাজন তৈরির জন্য মিত্র দেশের নেতারা তাঁর সমালোচনা করছেন। এদিকে তিন সপ্তাহ ধরে গাজায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্রগোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইসরায়েল। গত ৭ অক্টোবর থেকে চলমান ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত প্রায় ৮ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে। এর মধ্যে শিশুর সংখ্যা প্রায় ৩ হাজার। আর আহত ১৭ হাজারের বেশি মানুষ। এ পর্যন্ত ইসরায়েলি ৪ জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস।

 

এরই মধ্যে স্থল অভিযান শুরু করেছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। হামাসের অনেক টানেল ধ্বংস করার দাবি করেছে তারা। এদিকে ইসরায়েলি বাহিনীর ক্রমাগত হামলায় অবরুদ্ধ গাজার স্বাস্থ্য খাত ভেঙে পড়েছে। প্রয়োজনীয় চিকিৎসা ও ওষুধের অভাবে প্রতিদিনই বাড়ছে প্রাণহানির সংখ্যা। শয্যা খালি না থাকায় নতুন রোগী নিতে পারছে না হাসপাতালগুলো। নিরাপদ আশ্রয়ের খোঁজে গাজার দক্ষিণাঞ্চলে গিয়েও ইসরায়েলি হামলার শিকার হচ্ছেন বাস্তুচ্যুত লোকজন।

 

আরও খবর

Sponsered content