আন্তর্জাতিক

যে কারণে পেছাচ্ছে নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠান

ভারতের প্রধানমন্ত্রী হিসেবে তৃতীয়বারের মতো দায়িত্ব নিতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। শনিবার তার শপথ নেওয়ার কথা ছিল। তবে এই শপথগ্রহণ অনুষ্ঠান পিছিয়ে যাচ্ছে। আগামী রোববার (৯ জুন) সন্ধ্যা ছয়টায় তিনি নতুন মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে পারেন। অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুর শপথ গ্রহণও পেছানোর সম্ভাবনা রয়েছে।

 

 

মোদির শপথ অনুষ্ঠানে বিভিন্ন দেশের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীসহ শীর্ষ পর্যায়ের নেতাদের যোগ দেওয়ার কথা রয়েছে। তাঁদের ভারতে পৌঁছানোর সময়সূচির কথা মাথায় রেখে শপথ অনুষ্ঠানের দিনক্ষণ ঠিক করা হবে। খবর দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস ও টাইমস অব ইন্ডিয়ার।

 

এদিকে অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী ও তেলেগু দেশম পার্টির (টিডিপি) প্রধান চন্দ্রবাবু নাইডুর শপথ গ্রহণ ৯ জুন থেকে পিছিয়ে ১২ জুন করার সম্ভাবনা রয়েছে। কারণ, মোদির শপথ অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা রয়েছে তাঁর।

 

টিডিপির মুখপাত্র কে পাত্তবি রাম বলেছেন, অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে রাজ্যের রাজধানী অমরাবতীতে শপথ নেবেন নাইডু। মোদির শপথ অনুষ্ঠানে যোগ দেওয়ার পর নিজে শপথ নিতে তাড়াহুড়া করে অমরাবতীতে যেতে চান না তিনি। এই শপথ অনুষ্ঠানে বিজেপির অনেক নেতাকেও আমন্ত্রণ জানিয়েছেন নাইডু।

 

কে পাত্তবি রাম বলেন, ‘খুব সম্ভবত নাইডু ১২ জুন শপথ নেবেন। ৭ তারিখে দিল্লিতে এনডিএ জোটের বৈঠকে যোগ দেবেন তিনি। আর পরদিন ৮ জুন মোদির শপথ অনুষ্ঠানে অংশ নেবেন। এক দিন পরে তিনি অমরাবতীতে ফিরবেন এবং ১২ তারিখে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন।’

 

গত মঙ্গলবার ভারতের লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়। ফলাফল ঘোষণা শেষে দেখা যায় মোদির বিজেপি এবারের নির্বাচনে ২৪০টি আসনে জয় পেয়েছে। যেখানে ২০১৯ সালে তারা একাই ৩০৩টি আসন পেয়েছিল।

 

বিজেপি ২৪০টি আসন পাওয়ার অর্থ হলো তারা লোকসভায় এবার আর সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ফলে মোদি এবার এনডিএ জোটের প্রার্থী হিসেবে প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন।

 

বিজেপির এ এনডিএ জোটের সবচেয়ে বড় শরিক হলেন নীতিশ কুমার এবং চন্দ্রবাবু নাইডু। তাদের দল যথাক্রমে ১৬ এবং ১২টি আসন পেয়েছে। সরকার গঠনে এই দুইজনের দল মোদিকে বড় সমর্থন দিচ্ছেন।

 

এর বদলে অবশ্য নীতিশ চার পূর্ণমন্ত্রী ও একটি প্রতিমন্ত্রী পদ এবং চন্দ্রবাবু তিনটি পূর্ণমন্ত্রী ও দুটি প্রতিমন্ত্রীর পদ চেয়ে তদবির করেছেন। শুধু তাই নয়, স্পিকার পদও চাইছেন চন্দ্রবাবু।

 

আরও খবর

Sponsered content