আন্তর্জাতিক

এক ভিডিও থেকে সপ্তাহে আয় ২ কোটি ৮০ লাখ টাকা

এক ভিডিও থেকে সপ্তাহে আয় ২ কোটি ৮০ লাখ টাকা

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স এ একটি ভিডিও থেকেই সপ্তাহে ২ লাখ ৬০ হাজার ডলার আয় করেছেন ইউটিউবার মিস্টারবিস্ট। বাংলাদেশি মুদ্রায় যা ২ কোটি ৮০ লাখ টাকারও বেশি। বিশ্বের অন্যতম জনপ্রিয় এই ইউটিউবার এক্স এর মালিক ইলন মাস্কের অনুরোধে গত সপ্তাহে ভিডিওটি পোস্ট করেন। এর মধ্যেই তার ভিউ হয়েছে ১৫ কোটিরও বেশি।

 

গত বছর এক্স প্ল্যাটফর্মে ভিডিও কনটেন্ট পোস্ট করে উপার্জনের সুবিধা চালু হয়েছে। ফিচারটি পরীক্ষা করতে গত সপ্তাহে প্রথম এ প্ল্যাটফর্মে ভিডিও পোস্ট করেন মিস্টারবিস্ট। তাকে ভিডিও আপলোডের জন্য উৎসাহ দেন খোদ ইলন মাস্ক। এটি এক্স প্ল্যাটফর্মের জন্যও গুরুত্বপূর্ণ প্রচারণা।

 

একই ভিডিও নিজের ইউটিউব চ্যানেলেও প্রকাশ করেন মিস্টারবিস্ট। তবে তা চার মাসে মাত্র ২১ কোটি ৫০ লাখ বার দেখা হয়েছে। এ ছাড়া সম্প্রতি ইউটিউবে আপলোড করা আরেক ভিডিও পাঁচ দিনে ভিউ হয় ৯ লাখ ৯০ হাজার। এই ভিডিও থেকে তার আয় হয়, ১ লাখ ৬৭ হাজার ডলার, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ২ কোটি টাকার কাছাকাছি।

 

এক্সের এই সাফল্যের সঙ্গে কিছু সমস্যার কথাও তুলে ধরেন মিস্টারবিস্ট। তিনি বলেন, এটি কিছুটা বিভ্রান্তিকর। দুটি কারণে এমনটি ঘটেছে বলে তিনি মনে করেন। একদিকে মিস্টারবিস্ট হিসেবে তার জনপ্রিয়তা ও অন্যদিকে এই প্ল্যাটফর্মে প্রথমবার ভিডিওটি আপলোড করা হয়। দুটি বিষয় মিলে এটি ব্যাপক মানুষের নজর কাড়ে। ভিডিওটিতে বিজ্ঞাপনদাতারা হুমড়ি খেয়ে বিজ্ঞাপন দিয়েছেন। এর ফলে তার অ্যাকাউন্ট বেশি রেটিং পেয়েছে।

 

অন্যান্য ভিডিওগুলো এই ভিডিওর মতো এত বেশি আয় করবে না বলে মনে করেন মিস্টারবিস্ট। তিনি বলেন, ‘আমার ভিডিও বেশি মানুষের দৃষ্টি আকর্ষণ করবে বলে বিজ্ঞাপনদাতারা এতে বিজ্ঞাপন দেয়। তাই আমার ভিডিওতে আয়ও বেশি যা আপনাদের ক্ষেত্রে নাও হতে পারে। অনেকের ধারণা, প্রচারের স্বার্থে মিস্টারবিস্টের ভিডিও এক্স বেশি করে বুস্ট বা প্রচার করেছে। ফলে কৃত্রিমভাবে ওই ভিডিওয়ের ভিউ অনেক বেশি হয়েছে। এ ছাড়া আর মিস্টারবিস্টের অ্যাকাউন্টিও বুস্ট করছে এক্স।

 

একটি ভিডিওর কতটুকু দেখলে তা একটি ভিউ হিসেবে ধরা হবে, ডোনাল্ডসনের এমন প্রশ্নের উত্তরও ইলন মাস্ক দেননি। তাই ভিডিওতে একবার ক্লিক করলেই তা ভিউ হিসেবে ধরা পারে। আর এভাবেই হয়তো মিস্টারবিস্টের ভিডিওটি ১৫ কোটি বার ভিউ হয়। ইউটিউবে ভিডিও কিছু সময় ধরে দেখলে তা ভিউ হিসেবে ধরা হয়।

 

আরও খবর

Sponsered content