আন্তর্জাতিক

এবার হুমকি দেওয়ার আগে দুইবার চিন্তা করবে রাশিয়ার শত্রুরা

এবার হুমকি দেওয়ার আগে দুইবার চিন্তা করবে রাশিয়ার শত্রুরা

রাশিয়ার শত্রুরা এখন তাঁদের হুমকি দেওয়ার আগে ‘দুইবার চিন্তা’ করবে বলে মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন। মূলত রাশিয়াতে যুদ্ধের জন্য বিশ্বের যে কোন স্থানে আঘাত হানতে পারে এমন ভয়ংকর পারমাণবিক অস্ত্রবাহী সারমাত ক্ষেপণাস্ত্র প্রস্তুত করার পরই এ মন্তব্য করেন তিনি। শনিবার কাতারভিত্তিক বার্তাসংস্থা আল জাজিরা এ তথ্য জানায়।

 

প্রতিবেদনে বলা হয়, বিশ্বের যে কোন স্থানে আঘাত হানতে প্রস্তুত পারমাণবিক অস্ত্রবাহী অত্যাধুনিক সারমাত ক্ষেপণাস্ত্র যুদ্ধের জন্য প্রস্তুত করেছে রাশিয়া। প্রয়োজনে যেকোনো সময় ব্যবহার করা হবে বলে নিশ্চিত করেছে রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা রসকসমস।

 

রাশিয়ার মহাকাশ সংস্থা রসকসমসের প্রধান ইয়ুরি বোরিসভ বলেন, সারমত ক্ষেপণাস্ত্রগুলোকে ‘যুদ্ধকালীন দায়িত্বে মোতায়েন’ করা হয়েছে। এ ছাড়া রসকসমসের প্রধানকে উদ্ধৃত করে শুক্রবার রুশ বার্তা সংস্থার খবরে বলা হয়, ‘সারমত ক্ষেপণাস্ত্র ব্যবস্থাকে যুদ্ধের জন্য সতর্কাবস্থায় রাখা হয়েছে।’

 

রুশ প্রধান বার্তাসংস্থা তাসের খবরে বলা হয়, বিশেষজ্ঞদের ধারণা, আরএস-২৮ সারমত ক্ষেপণাস্ত্র ১০ টন ওজনের এমআইআরভি ওয়ারহেড দিয়ে বিশ্বের উত্তর বা দক্ষিণ মেরু, যেকোনো স্থানে আঘাত হানতে সক্ষম।

 

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি গতকাল শুক্রবার বলেছেন, সারমতকে রাশিয়া যুদ্ধের জন্য প্রস্তুত রেখেছে, এমন তথ্য নিয়ে কথা বলার মতো অবস্থানে তিনি নেই।

 

এর আগে গত ফেব্রুয়ারিতে রুশ প্রেসিডেন্ট পুতিন জানিয়েছিলেন যে, সারমত ক্ষেপণাস্ত্র মোতায়েনের জন্য শিগগিরই প্রস্তুত করা হচ্ছে।

 

রুশ কর্মকর্তারা বলছেন, সারমত হচ্ছে ভূগর্ভে সংরক্ষিত এমন একটি ক্ষেপণাস্ত্র, যা একসঙ্গে ১৫টি পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম। যদিও যুক্তরাষ্ট্রের সামরিক বিশেষজ্ঞরা বলছেন, সারমত একসঙ্গে সর্বোচ্চ ১০টি ওয়ারহেড বহন করতে পারে।

 

সারমতের ওজন ২০০ টনের বেশি। এই ক্ষেপণাস্ত্র ১৮ হাজার কিলোমিটার (১১ হাজার মাইল) পর্যন্ত লক্ষ্যবস্তুতে হামলা চালাতে সক্ষম। ১৯৮০-এর দশকের আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিডএমবি) ব্যবস্থার বদলে এই সারমত ক্ষেপণাস্ত্র বানানো হয়।

 

‘শয়তান’ সাংকেতিক নামে ন্যাটো সামরিক মিত্রদের কাছে পরিচিত এই ক্ষেপণাস্ত্রকে খুব স্বল্প সময়ের মধ্যে হামলার জন্য প্রস্তুত করা যায় বিধায় শত্রুপক্ষের নজরদারি ব্যবস্থা এই ক্ষেপণাস্ত্রকে শনাক্ত করে ভূপাতিত করতে খুব কম সময় পায়।

আরও খবর

Sponsered content