আন্তর্জাতিক

লাখ ডলার জরিমানা হবে কর্মীদের কম বেতন দিলেই

লাখ ডলার জরিমানা হবে কর্মীদের কম বেতন দিলেই

যেসব প্রতিষ্ঠান কর্মীদের কম বেতন দেয়, তাদের বিরুদ্ধে আইন করতে যাচ্ছে অস্ট্রেলিয়া সরকার। দেশটির প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবেনিজ বলেছেন, এ সংক্রান্ত একটি বিল সোমবার সংসদে উত্থাপন করা হবে।

 

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, বিলটি পাশ হলে আগামী বছরের ১ জুলাই থেকে আইনটি কার্যকর হবে। বিলটিতে বলা হয়েছে, ইচ্ছাকৃতভাবে কোনো প্রতিষ্ঠান যদি কর্মীদের কম বেতন দেয়, তবে তা ফৌজদারি অপরাধ বলে গণ্য হবে।

 

যারা এ অপরাধ করবেন, তাদের ১০ বছর পর্যন্ত কারাদণ্ড এবং সর্বোচ্চ ৭০ লাখ ৮০ হাজার ডলার পর্যন্ত জরিমানা করা হবে। তবে যেসব প্রতিষ্ঠানের কর্মী সংখ্যা ১৫ জন বা তারচেয়েও কম, তারা এ আইন থেকে অব্যাহতি পাবেন বলেও নতুন বিলে উল্লেখ করা হয়েছে।

 

কর্মক্ষেত্র সম্পর্কবিষয়ক মন্ত্রী টনি বার্ক সংবাদমাধ্যম এবিসি ইনসাইডারকে বলেছেন, কর্মীদের সঠিকভাবে বেতন দেওয়া নিশ্চিত করতেই এ ধরনের আইন করা হচ্ছে। এতে ফেয়ার ওয়ার্ক কমিশনের (এফডব্লিউসি) ক্ষমতা বাড়বে। কর্মীদের অভিযোগের প্রেক্ষিতে এফডব্লিউসি তদন্ত করতে পারবে। এছাড়া বেতন কাঠামো নির্ধারণ করার বিষয়টিও নিয়ন্ত্রণ করবে এফডব্লিউসি।

 

এই আইনের ফলে কর্মীদের বেতন কতটা বাড়বে এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, খুব বেশি নয়। তবে একটি ভদ্রস্থ পরিমাণ বাড়বে নিশ্চয়।

 

এদিকে এ নতুন বিলের সমালোচনা করেছে অস্ট্রেলিয়ার বিজনেস কাউন্সিল এবং অস্ট্রেলিয়ান চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এসিসিআই)। তারা বলেছে, এতে পরিষেবাগুলো আরও ব্যয়বহুল হয়ে উঠবে।

আরও খবর

Sponsered content