সারাদেশ

জমে উঠেছে গদখালী ফুল বাজার, নতুন বছর ঘিরে বিক্রি প্রায় ৩ কোটি টাকা

জমে উঠেছে গদখালী ফুল বাজার, নতুন বছর ঘিরে বিক্রি প্রায় ৩ কোটি টাকা

ক্রেতা-বিক্রেতার হাঁকডাকে মুখর যশোরের ঝিকরগাছার এই বাজার। ডিসেম্বরের মাঝামাঝি থেকে ফেব্রুয়ারি পর্যন্ত রমরমা থাকে বেচাকেনা। শুধু নতুন বছরকে ঘিরেই ফুল বিক্রি হয়েছে প্রায় তিন কোটি টাকার। গদখালী ফুলের বাজার। হরেক রঙ আর বাহারি নামের ফুলের পসরা সাজিয়ে বসেছেন শত শত ফুলচাষী।

 

পাইকারি বাজারে প্রতি শ’ গোলাপ মানভেদে বিক্রি হচ্ছে চারশ টাকা পর্যন্ত। গ্ল্যাডিওলাস রং ও রকমভেদে ১৮ থেকে ২০ টাকা পিস। এছাড়া রজনীগন্ধা, গাঁদাসহ অন্যান্য ফুলের দাম গতবছরের তুলনায় এবার কিছুটা উর্ধ্বমুখী।আর্থিকভাবে লাভবান হওয়ায় খুশি ফুল চাষী ও ব্যবসায়ীরা। এ বিষয়ে এক ফুল চাষী বলেন, এবার আবহাওয়া ভালো। এতে ফুল উৎপাদনও ভালো হয়েছে। দামে আমরা সন্তুষ্ট।

 

এদিকে, ফুল ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটি নতুন বছরের আগেই বিক্রি প্রায় তিন কোটি টাকার কাছাকাছি বলে জানিয়েছে। সংগঠনটির সভাপতি আব্দুর রহিম বলেন, নতুন বছরের আগে ব্যবসা ভালো হয়েছে। আড়াই কোটির অনেক বেশি বিক্রি হয়েছে। সামনে বিশ্ব ভালোবাসা দিবস, শহীদ ও স্বাধীনতা দিবস রয়েছে। এসব দিবসকে কেন্দ্র করে এখানকার ফুল ব্যবসা আরও বাড়বে।

 

গদখালী ফুলচাষি কল্যাণ সমিতির সভাপতি আব্দুর রহিম বলেন, গত চার দিনে গদখালী বাজারে প্রায় তিন কোটি টাকার ফুল বিক্রি হয়েছে। বাজারের চাষি ও ব্যবসায়ীরা খুশি। তবে রোববারের বাজারে দাম একটু কম ছিল, সরবরাহ ভালো ছিল। সামনের উৎসবগুলোকে কেন্দ্র চাষি ও ব্যবসায়ীরা আরও ভালো দাম পাবে বলে আমরা আশাবাদী।

 

আরও খবর

Sponsered content