আন্তর্জাতিক

পাকিস্তানে সামরিক ঘাঁটিতে জঙ্গি হামলায় অন্তত ২৩ সেনা নিহত

পাকিস্তানে সামরিক ঘাঁটিতে জঙ্গি হামলায় অন্তত ২৩ সেনা নিহত

পাকিস্তানের একটি সামরিক ঘাঁটিতে জঙ্গি হামলায় অন্তত ২৩ সেনা নিহত হয়েছে। মঙ্গলবার সকাল থেকে এই শিবিরে নানামুখী হামলা শুরু করে জঙ্গিরা। এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে পাকিস্তান সামরিক বাহিনীর জনসংযোগ শাখা। পাকিস্তানি সংবাদমাধ্যম ডন জানিয়েছে, মঙ্গলবার (১২ ডিসেম্বর) ভোরে আফগান সীমান্তের কাছে খাইবার পাখতুনখোয়া প্রদেশের ডেরা ইসমাইল খান জেলার একটি ঘাঁটি লক্ষ্য করে এ হামলা চালানো হয়।

 

পাকিস্তানের সামরিক বাহিনীর বিবৃতিতে জানা যায়, মঙ্গলবার শুরুতে ৬ জঙ্গি ওই ঘাঁটিতে প্রবেশ করে হামলা চালানোর চেষ্টাকালে তা নস্যাৎ করা হয়। সেই চেষ্টা ব্যর্থ হওয়ায় জঙ্গিরা একটি বিস্ফোরক বোঝাই গাড়ি নিয়ে ঘাঁটিতে সজোরে আঘাত হানে।

 

এরপর আত্মঘাতী বোমা হামলা চালায়। ভারী বিস্ফোরণে ঘাঁটির ভবন ধসে পড়ায় এই হতাহত হয়। দেশটির সামরিক বাহিনী জানিয়েছে, ওই ঘাঁটিতে উদ্ধার এবং জঙ্গিদের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান চলছে। এখন পর্যন্ত ২৭ জঙ্গিকে হত্যার দাবি করেছে তারা।

 

রয়টার্স বলছে, তেহরিক-ই-জিহাদ পাকিস্তান (টিজেপি) নামে একটি পাকিস্তানি গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেছে। টিজেপি বলেছে, তাদের যোদ্ধারা পাকিস্তানি সেনাবাহিনীকে লক্ষ্য করে এই হামলা চালিয়েছে। টিজেপি নামের এই গোষ্ঠীটি সম্প্রতি আত্মপ্রকাশ করেছে বলে জানিয়েছে রয়টার্স।

 

আল জাজিরা বলছে, টিজেপি নিজেদের পাকিস্তানের প্রধান জঙ্গি গোষ্ঠী তেহরিক-ই-তালিবান পাকিস্তান বা টিটিপি’র সাথে যুক্ত বলে দাবি করেছে। মূলত টিটিপি বছরের পর বছর ধরে রাষ্ট্র এবং রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোকে লক্ষ্য করে হামলা করে চলেছে।

 

এছাড়া ডেরা ইসমাইল খান শহরটি টিটিপির সাবেক শক্ত একটি ঘাঁটি। নিষিদ্ধঘোষিত এই গোষ্ঠীটি পাকিস্তানে সরকারকে উৎখাত করতে এবং কঠোর ধর্মীয় আইন চালু করতে চায়। সাম্প্রতিক সময়ে খাইবার পাখতুনখাওয়া প্রদেশে সহিংসতা বৃদ্ধি পেয়েছে এবং বেশ কয়েকটি মারাত্মক হামলা হয়েছে।

 

চলতি বছরের জানুয়ারিতে প্রাদেশিক রাজধানী পেশোয়ারে একটি মসজিদে আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে ১০১ জন নিহত হয়েছিলেন।

 

আরও খবর

Sponsered content