আন্তর্জাতিক

নেতানিয়াহুর বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করার হুমকি কলম্বিয়ার প্রেসিডেন্টের

নেতানিয়াহুর বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করার হুমকি কলম্বিয়ার প্রেসিডেন্টের

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে আন্তর্জাতিক সব আদালতে মামলা দায়ের করার হুমকি দিয়েছেন লাতিন আমেরিকার দেশ কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো। স্থানীয় সময় গত বৃহস্পতিবার পেত্রো জানিয়েছেন, তাঁর সরকারের আইনি দল আন্তর্জাতিক সব আদালতে নেতানিয়াহুর বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি নিচ্ছে।

 

তুরস্কের সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সির প্রতিবেদনে বলা হয়েছে, এর আগেও পেত্রো নেতানিয়াহুর বিরুদ্ধে মামলার হুমকি দিয়েছেন। গাজায় ইসরায়েলি নৃশংসতা শুরুর পর নেতানিয়াহুর বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে মামলার কথা জানায় আলজেরিয়া। সে সময় পেত্রো জানিয়েছিলেন, তিনি এই মামলায় আলজেরিয়াকে সব ধরনের সহায়তা করবেন।

 

বৃহস্পতিবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) শেয়ার করা এক টুইটে গুস্তাভো পেত্রো আলজেরিয়াকে মামলায় সহায়তা করার বিষয়টি জানান। পাশাপাশি আন্তর্জাতিক অপরাধ আদালতে নেতানিয়াহুর বিরুদ্ধে মামলার ইঙ্গিত দিয়ে তিনি বলেন, ‘কলম্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী আগামীকাল (শুক্রবার) আন্তর্জাতিক অপরাধ আদালতের কৌঁসুলির সঙ্গে সাক্ষাৎ করবেন।

 

এদিকে, ইসরায়েল গাজায় ফিলিস্তিনিদের বিরুদ্ধে যে অপরাধ সংঘটিত করেছে, তার দায়ে দেশটিকে আন্তর্জাতিক অপরাধ আদালতের মুখোমুখি করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায় ও মানবাধিকার সংগঠনগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদেলমাদজেদ তেবউন।

 

গত সোমবার আবদেলমাদজেদ তেবউন বলেন, ‘বিগত কয়েক দশক ধরে ফিলিস্তিনিদের বিরুদ্ধে যে মানবতাবিরোধী অপরাধ সংঘটিত করেছে ইসরায়েল, তা জবাবদিহির আওতায় আনতে এবং এত দিন ইসরায়েল যে দায়মুক্তি পেয়ে এসেছে তার অবসান ঘটাতে আমি আরব বিশ্বের সব মানুষ, অধিকারকর্মী ও সংগঠন এবং বিচারকসহ সবার প্রতি আহ্বান জানাচ্ছি; ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে অভিযোগ দাখিলের আহ্বান জানাচ্ছি।

 

এর আগে কলম্বিয়ায় নিযুক্ত ইসরায়েলি রাষ্ট্রদূতকে দেশ ছাড়তে আহ্বান জানায় দেশটির সরকার। পরে গাজায় ইসরায়েলি নির্বিচার হামলার প্রতিবাদে দেশটির সরকার ইসরায়েল থেকে তাদের রাষ্ট্রদূত প্রত্যাহার করে নেয়।

 

উল্লেখ্য, গাজার উত্তপ্ত পরিস্থিতিকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) পেত্রো লিখেছিলেন, তিনি ছোটবেলা থেকেই গাজার সংঘাতের বিষয়ে অবগত এবং তিনি জানেন ফিলিস্তিনিরা কী পরিমাণ যন্ত্রণা ও অন্যায়-অবিচারের শিকার হচ্ছে। ওই টুইটে তিনি আরও লেখেন, ‘বর্তমানে নব্য নাৎসিরা ফিলিস্তিনি জনগণ, তাদের স্বাধীনতা ও সংস্কৃতি ধ্বংস করতে চায়।

 

গত ৯ অক্টোবর গাজায় ইসরায়েলের পূর্ণাঙ্গ অবরোধ আরোপের বিষয়টিকে ইঙ্গিত করে পেত্রো বলেন, ‘গণতান্ত্রিক সমাজ কখনোই এমন নাৎসিবাদী আচরণ মেনে নিতে পারে না এবং আন্তর্জাতিক রাজনীতিতে নাৎসিবাদের পুনরুত্থান গ্রহণযোগ্য হতে পারে না।’ এ সময় তিনি জানান, তিনি সব সময়ই সেই সব ঘৃণাবাদী মতবাদ প্রত্যাখ্যান করেন, যা আরেকটি ‘হলোকাস্টের’ সৃষ্টি করতে পারে।

 

আরও খবর

Sponsered content