বিজ্ঞান ও প্রযুক্তি

৫০০টি ঘোড়ার সমান শক্তি নিয়ে টাটা নিয়ে এলো আস্ত একটি দানব গাড়ি

৫০০টি ঘোড়ার সমান শক্তি নিয়ে টাটা নিয়ে এলো আস্ত একটি দানব গাড়ি

কালো রঙের প্রকাণ্ড চেহারা। গাড়িতে রয়েছে 5 লিটার ইঞ্জিন। বাজারে এল নতুন ল্যান্ড রোভার ডিফেন্ডার 130। নতুন ডিফেন্ডার 130 আউটবাউন্ড এডিশন গাড়ি সামনে আনল টাটা মোটরস মালিকাধীন বিলাসবহুল গাড়ি ব্র্যান্ড ল্যান্ড রোভার। 5 আসনের এই গাড়িতে একগুচ্ছ নতুন বৈশিষ্ট্য যোগ করেছে ল্যান্ড রোভার। চেহারার দিক দিয়ে গাড়ি যেমন মজবুত তেমনই শক্তিশালী গাড়ির ইঞ্জিন।

 

নতুন ল্যান্ড রোভার ডিফেন্ডারে রয়েছে ভি8 5 লিটার সুপারচার্জড ইঞ্জিন যা বিরাট 500 হর্সপাওয়ার শক্তি তৈরি করতে পারে। অতিকায় হওয়া সত্ত্বেও এই গাড়ি 0 থেকে 100 কিমি গতি স্পর্শ করতে সময় নেয় মাত্র 5.4 সেকেন্ড। গাড়ির ইঞ্জিনে রয়েছে 6টি সিলিন্ডার যা এই দানবীয় শক্তি উত্পন্ন করতে সাহায্য করে। গাড়িতে উপস্থিত মাইল্ড হাইব্রিড ডিজেল এবং পেট্রল ইঞ্জিনের বিকল্প।

 

এই ভি8 ইঞ্জিন প্রথম ব্যবহার করা হয়েছিল 1997 সালের জাগুয়ার XJ8 এবং XK8 গাড়িতে। তখন ব্যবহার হত 4 লিটারের ইঞ্জিন। 5 লিটার কেবল এই গাড়ির শীর্ষ মডেলগুলিতে ব্যবহার করে সংস্থা। এই গাড়ি বিগত দিনে বাজারে এক আলাদাই ছাপ ফেলেছে তা অস্বীকার করা যায়না। শতাব্দী প্রাচীন সংস্থা ল্যান্ড রোভারের মালিকানা গত কয়েক বছরে একাধিকবার বদল হয়েছে। বর্তমানে এই সংস্থার মালিক ভারতের টাটা মোটরস।

 

শক্তিশালী ইঞ্জিন ছাড়াও এই গাড়িতে বিশেষ চমক বাইস্পোক ব্যাজ এবং কালো রঙের পেইন্ট। এছাড়া রয়েছে 22 ইঞ্চির ডার্ক গ্রে রঙের চাকা, গরম এবং ঠান্ডা দুই বজায় রাখবে এমন প্রযুক্তি দিয়ে তৈরি গাড়ির আসন। রয়েছে ফোর জন ক্লাইমেট কন্ট্রোল, মেরিডিয়ান সাউন্ড সিস্টেম এবং হেড আপ ডিসপ্লে।

 

জানলে আঁতকে উঠবেন, ল্যান্ড রোভার ডিফেন্ডার 130 গাড়ির বুট স্পেস 1329 লিটার যা মাঝখানের আসনগুলি ভাঁজ করলে বেড়ে দাঁড়াবে 2516 লিটার। আক্ষরিক অর্থে এই গাড়ি দানব। এই কথা বলছি শক্তিশালী ইঞ্জিন কিংবা মজবুত ইঞ্জিনের জন্য নয়। সংস্থার দাবি, নতুন ডিফেন্ডার গাড়িতে আঁচড় লাগবেনা, অর্থাৎ গাড়িটি সম্পূর্ণ স্ক্র্যাচ প্রুফ।

 

গাড়ির ভিতর রয়েছে দু ধরণের কেবিন – এক সম্পূর্ণ চামড়া দিয়ে মোড়া আরেক টেকসই ফ্যাব্রিক। গাড়িতে মজুত রয়েছে 4X4 ব্যবস্থার সঙ্গে টেরেন রেসপন্স সিস্টেম। পাহাড়, জঙ্গল, মরুভূমি যেকোনো রাস্তায় দাপিয়ে বেড়াতে পারে এই গাড়ি। বাতাসের ভারসাম্য যাতে বজায় থাকে তার জন্য গাড়িতে রয়েছে ইলেকট্রনিক এয়ার সাসপেনশন সিস্টেম।

 

আরও খবর

Sponsered content