সারাদেশ

হিলিতে কমেছে আলু ও পেঁয়াজের দাম

হিলিতে কমেছে আলু ও পেঁয়াজের দাম

দিনাজপুরের হিলিতে দুই দিনের ব্যবধানে কমেছে ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজ ও দেশি আলুর দাম। ভারতীয় পেঁয়াজ প্রকারভেদে কেজি প্রতি ১৫ থেকে ২০ টাকা কমে বিক্রি হচ্ছে ৮০ থেকে ৮৫ টাকায় এবং দেশি আলু কেজি প্রতি প্রকারভেদে ১০ থেকে ১৫ টাকা কমে ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। অন্যদিকে ভারতীয় আলু ৩৪ থেকে ৩৫ টাকা দরে বিক্রি হচ্ছে।

 

সরবরাহ বৃদ্ধির কারণে কমেছে পেঁয়াজ ও আলুর দাম। দাম কমাতে কিছুটা স্বস্তি ফিরেছে সাধারণ ক্রেতাদের মাঝে। আমদানি অব্যাহত থাকলে আরও কমবে দাম বলছেন ব্যবসায়ীরা। শনিবার (৪ নভেম্বর) হিলি বাজার ঘুরে এ তথ্য পাওয়া যায়।

 

হিলি বাজারে কাঁচাবাজার করতে আসা আমিরুল ইসলাম বলেন, গত সপ্তাহে হিলিতে বাজার করতে আসছিলাম, আর আজকে বাজার করলাম। দেখলাম যে, পেঁয়াজ এবং আলুর দাম কিছুটা কমেছে। এই ভাবে যদি কমতে থাকে তাহলে আমাদের গরীব মানুষগুলোর জন্য অনেক উপকার হবে। সেই সঙ্গে বাজার নিয়মিত মনিটরিংও করতে হবে।

 

হিলি বাজারের আলু ও পেঁয়াজ বিক্রেতা মনিরুল ইসলাম মনির বলেন, ভারত থেকে আলু এবং পেঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। যার ফলে কিছুটা দাম কমেছে। সেই সঙ্গে গত কয়েকদিন হরতাল, অবরোধ ছিল, যার কারণে মোকামে ক্রেতা সংকট ছিল। এই জন্য আমদানিকারকরা কম দামে পণ্যগুলো বিক্রি করেছে। এছাড়াও ভারত থেকে আলু আমদানির কারণে দেশি আলুর দাম অনেকটাই কমেছে। আমদানি অব্যাহত থাকলে দাম আরও কমবে।

 

হিলি কাস্টমসের তথ্য মতে, ভারতীয় ১০৯ ট্রাকে ৩ হাজার ৬৫ মেট্রিকটন পেঁয়াজ এবং ভারতীয় ৭ ট্রাকে ১৮০ মেট্রিকটন আলু আমদানি হয়েছে হিলি স্থলবন্দর দিয়ে।

 

আরও খবর

Sponsered content