আইটি বিশ্ব

সন্দেহজনক অ্যাকাউন্টে টাকা পাঠাতে গেলে সতর্ক করবে গুগল পে

সন্দেহজনক অ্যাকাউন্টে টাকা পাঠাতে গেলে সতর্ক করবে গুগল পে

বিষয়টা ঠিক কেমন? ধরুন, আপনি একটি সন্দেহজনক অ্যাকাউন্টে টাকা পাঠাচ্ছেন। তাহলে তাৎক্ষণিক আপনাকে গুগল পে দ্বারা একটি সতর্কতা বার্তা পাঠানো হবে। সেখানে আপনাকে বলা হবে, যে অ্যাকাউন্টে টাকা পাঠাচ্ছেন, সেটি সন্দেহজনক। ঠিক এমনই একটা পরিস্থিতিতে আপনি নিজেকে ভুল অ্যাকাউন্টে টাকা পাঠানো থেকে বিরত রাখতে পারবেন।

 

গত কয়েক বছরে ডিজিটাল পেমেন্টের রমরমা ব্যাপক হারে বেড়েছে। আর সেই ডিজিটাল পেমেন্টের কথা এলেই অনেকের মাথায় ঘোরাফেরা করে ফোন পে এবং গুগল পে এই দুই অ্যাপের নাম। খুব অল্প সময়ের মধ্যেই এই দুটো ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্ম ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। ভারতের একটা বড় অংশের মানুষ জিপে এবং ফোনপের মাধ্যমে টাকা পাঠান।

 

কিন্তু দুই প্ল্যাটফর্মেই জনপ্রিয়তা যত বেড়েছে, ততই বেড়েছে প্রতারণা। এবার ডিজিটাল পেমেন্ট প্রতারণার মোকাবিলা করতে একটি নতুন ফিচার নিয়ে আসছে গুগল পে। এই সতর্কতার বৈশিষ্ট্যের দ্বারা আপনি কোনো ভুল অ্যাকাউন্টে টাকা পাঠাতে গেলে আপনাকে আগেভাগেই সতর্ক করা হবে।

 

গুগল পের মাধ্যমে টাকা পাঠানোর সময় আপনাকে অতি অবশ্যই সতর্ক থাকতে হবে। তার কারণ এটি একটি থার্ড পার্টি অ্যাপ। আপনি যদি ভুল করে কোথাও টাকা পাঠিয়েও ফেলেন, তার জন্য গুগল পে কোনোভাবেই দায়ী থাকবে না।

 

এদিকে ফোনপে তার ব্যবহারকারীদের বিশেষ করে ছোট ব্যবসায়ীদের ছোট্ট একটি সাউন্ড বক্স অফার করে। এই সাউন্ড বক্স থাকার সবথেকে বড় সুবিধা হল, আপনি টাকা পাঠালে একটি ভয়েস মেসেজের দ্বারা টাকা পরিমাণ এবং সেটি যে অ্যাকাউন্টে ঢুকেছে ইত্যাদি জানানো হয়।

 

আপনারা যাঁরা ফোনপে ব্যবহার করেন, তারা নিশ্চয়ই খেয়াল করেছেন যে, আজকাল অমিতাভ বচ্চনের কণ্ঠে ফোনপের ভয়েস মেসেজটি শোনা যায়। এবার গুগল পেও ঠিক এরকমই একটি ছোট্ট সাউন্ড বক্স নিয়ে আসছে। ২০২৪ সালের মধ্যেই এই গুগল পে সাউন্ড বক্সটি চলে আসবে বলে জানা গেছে।

 

আরও খবর

Sponsered content