আইটি বিশ্ব

৩ উপায়ে চার্জার ছাড়াই দিতে পারেন ফোন চার্জ

৩ উপায়ে চার্জার ছাড়াই দিতে পারেন ফোন চার্জ

ফোনের ব্যাটারি চার্জ সম্পূর্ণ শেষ হয়ে গেছে, সঙ্গে নেই চার্জার— এমন পরিস্থিতিতে মানুষ প্রায়ই পড়ে থাকেন। জরুরি এমন মুহূর্তে এ ধরনের সমস্যায় পড়লে কয়েকটি পদ্ধতি অবলম্বন করে চার্জার ছাড়াই চার্জ দিয়ে সচল রাখতে পারেন আপনার মোবাইলফোনটি।

 

জেনে নিই সেই ৩ পদ্ধতি কি কি

চার্জার ছাড়াই ফোন চার্জ করতে পাওয়ার ব্যাংক, ওয়্যারলেস চার্জিং অথবা ইউএসবি পোর্টের মতো বিকল্পগুলো সবার কাজে লাগবে। কিন্তু এই সমস্ত পদ্ধতির জন্য একটি চার্জিং কেবল বা ওয়্যারলেস ফোন চার্জিং প্যাডের প্রয়োজন হবে। আর সেটি যেন আইফোন অথবা অ্যান্ড্রয়েড ডিভাইসের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হয়।

 

পাওয়ার ব্যাংকের ব্যবহার : কেউ যদি নিজেদের সঙ্গে একটি পাওয়ার ব্যাংক রাখেন, তাহলে একটি কেবলের মাধ্যমে ফোনটিকে সরাসরি পাওয়ার ব্যাংকের সঙ্গে সংযুক্ত করতে হবে। এছাড়াও আরও একটি উপায় আছে। তা হলো— চার্জ কমে যাওয়া ফোনটিকে এমন একটি ফোনের সঙ্গে সংযুক্ত করা, যেখানে রিভার্স চার্জিংয়ের ফিচার রয়েছে। এই ফিচারের মাধ্যমে আসলে অন্য একটি চার্জ করা ফোনকে পাওয়ার ব্যাংকে পরিণত হয়। তারপর সংযুক্ত ফোনটি ইউএসবি কেবলের মাধ্যমে চার্জ করা যাবে। গ্যালাক্সি এস২৩, গ্যালাক্সি এস২৩ প্লাস, গ্যালাক্সি এস২৩ আল্ট্রা এবং মোটোরোলা এডজ ৪০ এর মতো অনেক ফোনে এই ফিচার মেলে।

 

ওয়্যারলেস চার্জিং : যখন চার্জার পাওয়া যায় না, তখন ওয়্যারলেস চার্জিং আমাদের সাহায্য করতে পারে। এর জন্য ওয়্যারলেস চার্জারের সাহায্য নিতে হবে, যা ফোনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। কিন্তু নিজেদের ফোনেও এই বৈশিষ্ট্য থাকা গুরুত্বপূর্ণ। সবচেয়ে বড় কথা হলো, নিজেদের ফোনে যদি ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করে তাহলে অন্য ফোন থেকে চার্জ করা যাবে। তবে সেক্ষেত্রে অন্য ফোনটিতেও কিন্তু ওয়্যারলেস পাওয়ার শেয়ারিং ফিচার থাকতে হবে। এই ধরনের ফোন কাছাকাছি পাওয়া গেলে সেই ফোনের উপর নিজের ফোনটিকে চার্জ করার জন্য বসাতে হবে।

 

ইউএসবি পোর্ট : যদি কারো ফোনের ব্যাটারি ফুরিয়ে যায় এবং সঙ্গে চার্জার না থাকে তাহলে ইউএসবি পোর্টের মাধ্যমে ফোন চার্জ করা যেতে পারে। কেউ সহজেই বিমানবন্দর, ক্যাফে কিংবা হোটেলগুলোতে এই জাতীয় ইউএসবি পোর্টগুলো খুঁজে পেতে পারেন। এর মাধ্যমে খুব সহজেই ফোন চার্জ করা যেতে পারে।

 

আরও খবর

Sponsered content