পরবাস

মালয়েশিয়ায় ৭ বাংলাদেশিসহ আ ট ক ২৩ অ বৈ ধ অভিবাসী

মালয়েশিয়ায় ৭ বাংলাদেশিসহ আ ট ক ২৩ অ বৈ ধ অভিবাসী

মালয়েশিয়ায় ‘মিনি ঢাকা’খ্যাত মেলাকা প্রদেশের মেলাকা সেন্ট্রাল বাস টার্মিনাল ও তার আশপাশের ভবনে বিশেষ অভিযান চালিয়ে ৭ বাংলাদেশিসহ মোট ২৩ জন অভিবাসীকে অবৈধভাবে বসবাসের অভিযোগে আটক করেছে দেশটির ইমিগ্রেশন বিভাগ। এসময় বাস টার্মিনালের আশপাশের দোকানগুলোতেও ব্যাপক তল্লাশি করা হয়। আটক সবার বয়স ২০ থেকে ৪০ বছরের মধ্যে।

 

স্থানীয় সময় রোববার (১ অক্টোবর) দুপুর আড়াইটা থেকে বিকেল ৫টা পর্যন্ত মেলাকার হিস্টোরিক সিটি কাউন্সিল (এমবিএমবি) এবং রয়্যাল মালয়েশিয়ান পুলিশের ৪৯ জন কর্মকর্তা ও কর্মীর সমন্বয়ে এই অভিযান পরিচালনা করা হয় বলে জানান মেলাকার ইমিগ্রেশন বিভাগের পরিচালক আনিরওয়ান ফৌজি মোহাম্মদ আইনি।

 

তিনি জানান, অভিযান পরিচালনার সময় বিদেশিরা পালানোর চেষ্টা করলেও কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা ছাড়াই সফলভাবে তাদের আটক করা হয়। আটকদের মধ্যে ৭ বাংলাদেশি ছাড়াও ১৬ জন মিয়ানমারের নাগরিক রয়েছে। এদের বিরুদ্ধে ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৬৩-এর ৬(১)(সি) ও ১৫(৪) ধারা অনুযায়ী অভিযোগ আনা হয়েছে।

 

ফৌজি আরও জানান, প্রথমে মিয়ানমার, বাংলাদেশ, ইন্দোনেশিয়া, নেপাল এবং পাকিস্তানের নাগরিকসহ মোট ১৯৯ জন বিদেশিকে জিজ্ঞাসাবাদ করা হয়। এরমধ্যে ১৭৬ জনের মালয়েশিয়ায় বৈধ ও সুশৃঙ্খল ট্রাভেল ডকুমেন্ট ও ওয়ার্ক পারমিট পাওয়া গেলেও, বাকি ২৩ জনের কাছ থেকে বৈধ কাগজপত্র না থাকায় তাদের আটক করা হয়।

 

স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশিত সংবাদে বলা হয়, গত কয়েক বছর ধরে মেলাকা প্রদেশের প্রবেশদ্বারে বিদেশিদের বিশেষত বাংলাদেশিদের ‘আগমন’ মেলাকার দর্শনীয় স্থানগুলোকেই কেবল ক্ষতিগ্রস্ত করেনি, তাদের বিরুদ্ধে স্থানীয়দের ‘বিরক্ত’ করারও অভিযোগ পাওয়া গেছে।

 

আরও খবর

Sponsered content