আন্তর্জাতিক

পুতিন যা বললেন কিমকে কাছে পেয়ে

পুতিন যা বললেন কিমকে কাছে পেয়ে

রাশিয়ায় ঐতিহাসিক সফরে গেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। সঙ্গে রয়েছেন তার প্রভাবশালী বোন কিম ইও জং। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন কিমকে স্বাগত জানিয়েছেন তার দেশে। আল জাজিরা ও বিবিসি সূত্রে জানা গেছে, উত্তর কোরীয় নেতাকে কাছে পেয়ে খুবই আনন্দিত হয়েছেন বলে জানিয়েছেন পুতিন।

 

রুশ প্রেসিডেন্ট বলেন, প্রিয় চেয়ারম্যান, আপনাকে রাশিয়ায় দেখে এবং আতিথেয়তা করতে পেরে আমি খুবই আনন্দিত। এবার ভস্টোচনি কসমোড্রোমে (রাশিয়ার মহাকাশযান উৎক্ষেপণ কেন্দ্র) বসতে আমরা সম্মত হয়েছি।

 

খবরে বলা হয়েছে, পুতিন এবং সফররত কিম জং উন ও তাদের সহকারী প্রতিনিধিদের মধ্যে আনুষ্ঠানিক আলোচনা শুরু হয়েছে। আলোচনার সময় দুই নেতার বসে থাকার ২০ সেকেন্ডের একটি ভিডিও প্রকাশ করেছে ক্রেমলিন।

 

প্রসঙ্গত, এর আগে তাদের শেষবার দেখা হয়েছিল ২০১৯ সালে দেশটির আরও দক্ষিণে বন্দর শহর ভ্লাদিভোস্টকে।

 

রাশিয়ার ভস্টোচনি কসমোড্রোমে ওই বৈঠক রাশিয়ার প্রেসিডেন্ট বলেছেন, তিনি উত্তর কোরিয়াকে স্যাটেলাইট তৈরিতে সহায়তা করবেন। কারণ এ বছর উত্তর কোরিয়া দু’বার তা উৎক্ষেপণ করতে ব্যর্থ হয়েছে।

 

ধারণা করা হচ্ছে, তাদের মধ্যে একটি অস্ত্র চুক্তিও চূড়ান্ত হতে পারে। এই চুক্তি অনুসারে পিয়ংইয়ং ইউক্রেন যুদ্ধের জন্য মস্কোকে গোলাবারুদ সরবরাহ করবে।

 

এদিকে ইউক্রেনে রাশিয়ার চলমান যুদ্ধকে ‘পবিত্র যুদ্ধ’ বলে অভিহিত করেছেন উত্তর কোরীয় নেতা। সেই সঙ্গে যুদ্ধে মস্কোকে সহযোগিতার আশ্বাসও দিয়েছেন কিম।

আরও খবর

Sponsered content