আন্তর্জাতিক

লোকসভায় কোন দল কত আসন পেল?

ভারতের লোকসভা নির্বাচনের চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়েছে গতকাল মঙ্গলবার (৫ জুন)। সংসদের ৫৪৩টি আসনের মধ্যে ২৪০ আসনে জয় পেয়েছে ক্ষমতাসীন দল বিজেপি। আর প্রধান বিরোধী দল কংগ্রেস পেয়েছে ৯৯টি। ভারতের নির্বাচন কমিশনের ওয়েবসাইটে এই ফলাফল প্রকাশ করা হয়েছে।

 

ওয়েবসাইটে প্রকাশিত ফলাফলে দেখা গেছে, অন্যান্য দলগুলোর মধ্যে সমাজবাদী পার্টি (এসপি) আসন পেয়েছে ৩৭টি, তৃণমূল কংগ্রেস ২৯টি, ডিএমকে ২২টি, তেলেগু দেসম পার্টি (টিডিপি) ১৬টি, জনতা দল (জেডি-ইউ) ১২টি, শিবসেনা (উদ্ভব) ৯টি, ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপিএসপি) ৮টি ও শিবসেনা (এসএইচএস) ৭টি।

 

লোক জনশক্তি পার্টি (রাম বিলাস) পাঁচটি আসন পেয়েছে। চারটি করে আসনে জয় পেয়েছে ওয়াইএসআরসিপি, রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি)। কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া (মার্ক্সিবাদী)-সিপিআই(এম)।

 

ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লীগ (আইইউএমএল), আম আদমি পার্টি (আপ) ও ঝাড়খন্ড মুক্তি মোর্চা (জেএমএম) তিনটি করে আসন পেয়েছে।

 

দুটি করে আসন পেয়েছে জনসেনা পার্টি (জেএনপি),কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া (মার্ক্সিস্ট–লেনিনিস্ট) (লিবারেশন)–সিপিআই (এমএল) (এল), জনতা দল-জেডি (এস), ভিসিকে, কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া (সিপিআই), রাষ্ট্রীয় লোক দল (আরএলডি) ও জম্মু অ্যান্ড কাশ্মীর ন্যাশনাল কনফারেন্স (জেকেএন)।

 

এছাড়া বেশ কয়েকটি দল একটি করে আসনে জয় পেয়েছে। স্বতন্ত্র প্রার্থী হিসেবে লোকসভার সদস্য নির্বাচিত হয়েছেন ৭ জন।

 

চূড়ান্ত ফলে বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স–এনডিএ জোটের মোট আসন পেয়েছে ২৮৬টি। আর কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট পেয়েছে মোট ২০২টি আসন।।

 

এর আগে, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে এককভাবে ৩০৩টি আসনে জিতেছিল বিজেপি। তখন বিজেপির নেতৃত্বাধীন জোট এনডিএ পেয়েছিল ৩৫২টি আসন।

 

তবে একক দল হিসেবেএবার সবচেয়ে বেশি আসন পেলেও সরকার গঠনের জন্য নির্ধারিত আসন সীমা অতিক্রম করতে পারেনি বিজেপি। তাই সরকার গঠনে দলটিকে এবার এনডিএ জোটের মিত্রদের ওপর নির্ভর করতে হবে।

 

২০১৯ সালের নির্বাচনে কংগ্রেস এককভাবে ৫২টি আসন পেয়েছিল। আর কংগ্রেস নেতৃত্বাধীন তৎকালীন ইউপিএ জোট পেয়েছিল ৯৪টি।

 

লোকসভার মোট ৫৪৩ আসনের মধ্যে সরকার গঠনের জন্য একটি দলকে ২৭২টি আসনে জয় পেতে হয়।

 

আরও খবর

Sponsered content