আন্তর্জাতিক

ইসরাইলকে ১০০ কোটি ডলারের নতুন অস্ত্র দেয়ার পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

বোমা সরবরাহ স্থগিত রাখলেও ইসরাইলকে আরও ১০০ কোটি ডলারের নতুন অস্ত্র দেয়ার পরিকল্পনা করছে ‍যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (১৪ মে) মার্কিন কংগ্রেসকে বিষয়টি জানিয়েছে বাইডেন প্রশাসন। সরকারি এক সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

 

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা জানিয়েছে, বাইডেন প্রশাসন অনানুষ্ঠানিকভাবে কংগ্রেসেকে এই অস্ত্র প্যাকেজের বিষয়টি জানিয়েছে। ইসরাইলকে এ সহায়তা দেয়ার জন্য মার্কিন কংগ্রেসের অনুমোদনের প্রয়োজন হবে।

 

কংগ্রেসের এক সহকারী বার্তাসংস্থা এএফপিকে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের অস্ত্র নির্মাতাদের কাছ থেকে কেনা এই অস্ত্রের মূল্য প্রায় ১ বিলিয়ন ডলার।

ইউক্রেন, ইসরাইল ও তাইওয়ানের জন্য মার্কিন কংগ্রেসে পাস হওয়া ৯৫ বিলিয়ন ডলারের বিলের মধ্য থেকেই এই অস্ত্র আসবে। কেননা, বাইডেন প্রশাসন বারবারই বলে আসছে, তারা মার্কিন অস্ত্র নির্মাতাদের কাছে থেকে কেনার মধ্যদিয়ে এই সহায়তা প্যাকেজ এগিয়ে নেয়ার পরিকল্পনা করছেন।

গত সপ্তাহে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সতর্ক করে বলেন, তারা যদি রাফাতে হামলা চালায় তাহলে যুক্তরাষ্ট্র ইসরাইলে বোমার চালান স্থগিত করে দেবে। এর এক সপ্তাহ পরেই এ তথ্য সামনে আসলো।

অন্যদিকে গত সপ্তাহে মার্কিন প্রশাসন নিশ্চিত করেছে তারা প্রথমবারের মতো ইসরাইলে ২০০০ পাউন্ডের একটি বোমার চালান আটকে দিয়েছে। মূলত রাফাতে ইসরাইলের হামলা চালানোর উদ্বেগে এ সিদ্ধান্ত নেয়া হয়।

মার্কিন সংবাদমধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে জানিয়েছে, এই সহায়তার আওতায় ইসরাইলকে যুক্তরাষ্ট্র যেসব অস্ত্র দিতে চাচ্ছে তার মধ্যে ট্যাংক খাতে রয়েছে ৭০০ মিলিয়ন ডলার, আরও ৫০০ মিলিয়ন ডলার রয়েছে কৌশলগত যানবাহনে এবং ৬০ মিলিয়ন ডলার রয়েছে মর্টার শেলে।

হামাসের বিরুদ্ধে যুদ্ধ করতে গিয়ে শেষ হয়ে আসা ইসরাইলি অস্ত্রভাণ্ডার পূর্ণ করতে এসব অস্ত্র দেয়া হচ্ছে। অবশ্য, সবকিছু ইসরাইলে পৌঁছাতে কয়েক বছর লেগে যাবে।

 

আরও খবর

Sponsered content