আন্তর্জাতিক

সবচেয়ে বড় ভূমিকম্প ১২০ বছরের মধ্য: মরক্কোর পাশে ফিলিস্তিন

সবচেয়ে বড় ভূমিকম্প ১২০ বছরের মধ্য: মরক্কোর পাশে ফিলিস্তিন

ভূমিকম্পে বিধ্বস্ত মরক্কোতে উদ্ধারকারীদের পাঠাচ্ছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। ৮ সেপ্টেম্বর, শুক্রবার স্থানীয় সময় রাত ১১টার দিকে ৬.৮ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প উত্তর আফ্রিকার এই দেশটিতে আঘাত হানে। ভয়াবহ এই ভূমিকম্পে এ পর্যন্ত মৃতের সংখ্যা ১ হাজার ছাড়িয়েছে।

 

৯ সেপ্টেম্বর, শনিবার ফিলিস্তিনের সরকারী বার্তা সংস্থা ওয়াফা এক প্রতিবেদনে জানিয়েছে, প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস প্রধানমন্ত্রী মোহাম্মদ শতায়েহকে দুর্গতদের সম্ভাব্য সব ধরনের সহায়তা দেওয়ার জন্য মরক্কোতে উদ্ধার, ত্রাণ ও নাগরিক প্রতিরক্ষা দল পাঠানোর নির্দেশ দিয়েছেন।

 

ওয়াফার প্রতিবেদনে বলা হয়েছে, ‘প্রেসিডেন্ট আব্বাস মরক্কোর জনগণ এবং তাদের নেতৃত্বের প্রতি আন্তরিক সমবেদনা প্রকাশ করেছেন। তিনি নিশ্চিত করেছেন, ফিলিস্তিনি জনগণও এই কঠিন সময়ে তাদের মরক্কোর ভাই ও বোনদের সঙ্গে সংহতি প্রকাশ করছে।

 

শুক্রবারের এই ভূমিকম্পটি ছিল কয়েক দশকের মধ্যে মরক্কোতে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। একজন বিশেষজ্ঞ এটিকে এই অঞ্চলের ১২০ বছরেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে বড় ভূমিকম্প বলে উল্লেখ করেছেন।

 

এদিকে শনিবার মরক্কোর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রকাশ করা সর্বশেষ পরিসংখ্যানে দেখা গেছে, এই ভূমিকম্পে কমপক্ষে ১ হাজার ৩৭ জন নিহত হয়েছে। নিহতদের বেশিরভাগই ভূমিকম্পের কেন্দ্রস্থল আল হাউজ প্রদেশ এবং তারউদান্ত শহরের ছিলেন।

 

মরক্কোর স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, শক্তিশালী এই ভূমিকম্পে ১ হাজার ২০৪ জন আহত হয়েছে। এদের মধ্যে ৭২১ জনের অবস্থা গুরুতর।