আন্তর্জাতিক

পাকিস্তানে জোট সরকার গঠন নিয়ে যা বলছে যুক্তরাষ্ট্র

পাকিস্তানে জোট সরকার গঠন নিয়ে যা বলছে যুক্তরাষ্ট্র

জোট সরকার গঠনের চেষ্টা পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয় বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার। এছাড়াও নতুন সরকারের সঙ্গে কাজ করার আগ্রহের কথা পুনর্ব্যক্ত করেন তিনি। বুধবার (১৫ ফেব্রুয়ারি) মার্কিন পররাষ্ট্র দফতরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন মিলার। খবর জিও নিউজের।

 

ম্যাথিউ মিলার বলেন, আপনারা দেখে থাকবেন, সংসদীয় সরকার ব্যবস্থা আছে এমন অনেক দেশে কোনো দল সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে না পারলে তারা জোট গঠন করেছে। তবে এটা যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত নয়। এটা একান্তই পাকিস্তানের সিদ্ধান্ত।

সাংবাদিকের প্রশ্নের উত্তরে মিলার আরও বলেন, এটা স্পষ্ট যে, পাকিস্তানের নির্বাচন প্রতিযোগিতামূলক ছিল। সরকার গঠন হয়ে গেলে আমরা তার সঙ্গে কাজ করতে আগ্রহী।

 

গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানের সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ হয়। এতে ইমরান খানের দল পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা সর্বোচ্চ ৯৩টি আসন পেয়েছে। নওয়াজ শরিফের পিএমএল-এন জয় পেয়েছে ৭৫টি আসনে।

 

আর বিলাওয়াল ভুট্টোর পিপিপি পেয়েছে ৫৪টি আসন। এ অবস্থায় একটি জোট সরকার গঠনের জন্য পিপিপিসহ অন্য দলগুলোকে আহ্বান জানায় পিএমএল-এনের নওয়াজ শরিফ।

এদিকে, পিএমএল-এন প্রধান ও পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ তার ভাই দলীয় প্রেসিডেন্ট শাহবাজ শরিফকে প্রধানমন্ত্রী পদের জন্য মনোনীত করেছেন। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) দলটির তথ্য সচিব মরিয়ম আওরঙ্গজেব এ তথ্য জানান।

 

এর আগে, পিপিপি পিএমএল-এনকে প্রধানমন্ত্রী প্রার্থী নির্বাচন করতে সহায়তা করবে বলে জানান বিলাওয়াল ভুট্টো। যদিও তারা মন্ত্রিসভার কোনো পদ নেবে না বলে জানিয়েছেন তিনি।

 

আরও খবর

Sponsered content