আন্তর্জাতিক

সৌদি আরব চলতি বছরে ১০০ লোকের মৃত্যুদণ্ড কার্যকর করেছে

সৌদি আরব চলতি বছরে ১০০ লোকের মৃত্যুদণ্ড কার্যকর করেছে

সৌদি কর্তৃপক্ষ চলতি বছর এ পর্যন্ত ১০০ জন লোকের মৃত্যুদণ্ড কার্যকর করেছে বলে জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থাটি জানিয়েছে, এটি একটি নতুন মাইলফলক স্পর্শ করেছে যা জীবনের অধিকারের প্রতি ভয়ংকর উপেক্ষা প্রকাশ করেছে।

 

৮ সেপ্টেম্বর, শুক্রবার সৌদি আরবের সরকারী বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, ৭ সেপ্টেম্বর, বৃহস্পতিবার রাজধানী রিয়াদে একজন সৌদিকে হত্যার অভিযোগে এক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। এর মাধ্যমে চলতি বছর ১০০ লোকের মৃত্যুদণ্ড কার্যকর করেছে দেশটি।

 

এদিকে সৌদি আরবের ১০০ তম মৃত্যুদণ্ড কার্যকরের খবরে উদ্বেগ প্রকাশ করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সংস্থাটির মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার পরিচালক হেবা মোরায়েফ এই ঘটনার তীব্র সমালোচনা করেছেন। তিনি সৌদি সরকারের এ ধরনের নীতিকে মানুষের জীবনের অধিকারের প্রতি ভয়ংকর উপেক্ষা বলে অভিহিত করেছেন।

 

মোরায়েফ উল্লেখ করেছেন, সৌদি আরব সামান্য কারণেই মানুষের মৃত্যুদণ্ড দিয়ে থাকে। সৌদি আদালত মাদক সংক্রান্ত অপরাধ, এমনকি টুইটের কারণেও মানুষকে মৃত্যুদণ্ড দিতে দ্বিধা করে না।

 

৫৪ বছর বয়সী সৌদি নাগরিক মুহাম্মদ আল ঘামদিকে দেওয়া শাস্তি নিয়ে তিনি এই মন্তব্য করেছেন। ঘামদি সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেশটির দুর্নীতি এবং মানবাধিকার পরিস্থিতির সমালোচনা করেছিলেন। এর ফলে তাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়।

 

উল্লেখ্য, ২০২২ সালে ১৯৬ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছিল সৌদি আরব। অ্যামনেস্টি জানিয়েছে, এটি গত ৩০ বছরের মধ্যে সর্বোচ্চ সংখ্যক মৃত্যুদণ্ড। ২০২১ সালের তুলনায় এই সংখ্যা তিনগুণ বেশি হিসাবে রেকর্ড করা হয়েছে।

আরও খবর

Sponsered content