লাইফ স্টাইল

গলা ও ঘাড়ের কালচে দাগ দূর করার ৮টি সহজ উপায়

গলা ও ঘাড়ের কালচে দাগ দূর করার ৮টি সহজ উপায়

গলার ভাঁজে কিংবা ঘাড়ে থাকা কালচে দাগ নিয়ে বিব্রতব বোধ করছেন? অনেক সময় অতিরিক্ত ওজনের কারণে গলার ভাঁজ কালচে হয়ে যায়। আবার গরমে ঘেমে থাকতে থাকতেও এ ধরনের দাগ দেখা দিতে পারে। রক্তে শর্করার মাত্রা বাড়তে শুরু করলে, রক্তে থাইরয়েডের মাত্রা বেশি থাকলে শরীরের কিছু অংশে কালো ছোপ দেখা দিতে পারে। ঘরোয়া কয়েকটি কৌশল মেনে এই দাগ দূর করতে পারেন।

 

১. বেসনের সঙ্গে অল্প হলুদ গুঁড়া এবং টক দই মিশিয়ে ঘাড়ে ও গলায় ম্যাসাজ করুন। নিয়মিত ব্যবহার করলে ধীরে ধীরে দাগ মিলিয়ে যাবে।

 

২. অ্যালোভেরার পাতা থেকে জেল সংগ্রহ করে গলা ও ঘাড়ের ত্বকে লাগান। আধা ঘণ্টা অপেক্ষা করে ধুয়ে ফেলুন। প্রতিদিন ব্যবহার করুন এটি।

 

অ্যালোভেরায় বিশেষ এক ধরনের অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে, যা ত্বকে পিগমেন্টেশন সৃষ্টিকারী উৎসেচকের ক্ষরণ নিয়ন্ত্রণ করতে পারে।

 

৩. খানিকটা পানির সঙ্গে ২ টেবিল চামচ আপেল সাইডার ভিনেগার মিশিয়ে নিন। মিশ্রণে তুলার টুকরা ডুবিয়ে গলা ও ঘাড়ের ত্বকে লাগান। কিছুক্ষণ অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

 

৪. লেবুর রসের সঙ্গে কয়েক ফোঁটা মধু মেশান। মিশ্রণটি গলায় লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ধীরে ধীরে দূর হয়ে যাবে গলা ও ঘাড়ের কালো দাগ।

 

৫. দাগের উপর আমন্ড অয়েল ম্যাসাজ করুন রাতে ঘুমানোর আগে। পরদিন সকালে ধুয়ে ফেলুন।

 

৬. টক দইয়ে থাকা এনজাইম দাগ দূর করতে কার্যকর। ২ টেবিল চামচ টক দই সরাসরি লাগান গলা ও ঘাড়ে। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

 

৭. কালচে গলার যত্নে আলুর রস ব্যবহার করতে পারেন। আলুর রসে তুলা ভিজিয়ে ঘাড়ে ও গলায় লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

 

৮. লেবুর রসের সঙ্গে গোলাপজল মিশিয়ে ঘষুন দাগের উপর। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।