লাইফ স্টাইল

আঁচিলে লোম ওঠা বিপজ্জনক কিনা, যা বলছেন বিশেষজ্ঞ

শরীরে থাকা তিল কিংবা আঁচিল একেকজন ব্যক্তির সৌন্দর্যের অংশ হিসেবেই দেখা দেয় যতক্ষণ সেটা স্বাভাবিক থাকে। তিল এবং আঁচিলের মধ্যে পার্থক্য আছে। তিলের আকার বড় হলে হয় আঁচিল। আর আঁচিলের পরিবর্তনের দিকে বিশেষভাবে নজর দেয়া জরুরি। অনেকেই জানেন না আঁচিলে লোম গজানোটা স্বাভাবিক কিনা।

 

আঁচিলে লোম গজানোটা বিপজ্জনক লক্ষণ কীনা সে বিষয়ে যুক্তরাষ্ট্রের টেক্সাস নিবাসী চর্মরোগ বিশেষজ্ঞ পল কার্টিস বলেন, সাধারণভাবে বলতে গেলে আঁচিল হল ত্বকের কোষের সমষ্টি। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় যাকে বলা হয় ‘মেলানোসাইটিস’।

 

১০টা থেকে ৪৫টা আঁচিল বা তিল থাকা খুবই স্বাভাবিক ঘটনা।” আঁচিল বা তিল শরীরের যে কোনো জায়গায় হতে পারে। তবে যেগুলো ত্বকের লোমকূপের ওপরে হয়, সেগুলোতেই লোম গজাতে দেখা যায়।

 

লোমযুক্ত তিল কি ক্যান্সারের লক্ষণ?

আঁচিলে লোম দেখা দিলে সেটা ক্যানসারের লক্ষণ কীনা সে বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে মার্কিন স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট হেলথলাইন। স্বাভাবিকভাবেই চামড়ায় আঁচিল বা তিল হয়। আর এগুলো ত্বকের অন্যান্য গঠন প্রতিক্রিয়াতে বাধা দেয় না বলেন ডা. কার্টিস।

 

অনেকের ধারণা আছে তিল বা আঁচিলে লোম ওঠা মানে ক্যান্সারের লক্ষণ। এই ধারণা ভুল মন্তব্য করে এই চিকিৎসক আরও বলেন, তালু বা পায়ের পাতায় লোমযুক্ত তিল পাওয়া যাবে না। কারণ এসব জায়গায় লোমকূপ নেই। তাই দেহের যেসব জায়গায় লোম গজায় সেখানে তিল বা আঁচিলে চুল গজানো স্বাভাবিক বিষয়

 

সাবধান হতে হবে যখন

স্বাভাবিকভাবে তিল বা আঁচিল ক্যান্সার তৈরিতে ভূমিকা রাখে না। তবে অনেকের ধারণা, মেলানোমা নামক ত্বকের ক্যান্সারের লক্ষণ হল আঁচিল। এই ধারণাকে ভুল বলেছেন ডা. কার্টিস। আমেরিকান ক্যান্সার সোসাইটির তথ্যানুসারে, মেলানোমা’ হওয়ার সম্ভবনা শতকরা এক ভাগ।

 

সাধারণ আঁচিল চিহ্ন-

ত্বকের রঙের সঙ্গে মিল থাকার পাশাপাশি হতে পারে গাঢ় বাদামি বা কালো।
ত্বকের সাথে মিশে থাকে নয়তো একটু উঁচু হয়।
আকার হবে গোল বা গোলাকার।
ব্যাসার্ধে ছয় মিলিমিটারের বেশি হয় না।

 

আঁচিল যখন বিপদের লক্ষণ

উল্লেখিত বিষয়ের বাইরে অন্য লক্ষণ দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে বলেন বিশেষজ্ঞরা। আর সেগুলো হল:

তিল বা আঁচিলের অস্বাভাবিক আকার বা বৃদ্ধি
রঙের পরিবর্তন; যেমন- বাদামি তিল কালো হয়ে যাওয়া।

তিল বা আঁচিলের ভেতরের রং পরিবর্তন; যেমন- খানিকটা অংশ গাঢ় বাদামি বা কালো হওয়া।
আঁচিলের আকারের পরিবর্তন।
এসব লক্ষণ ছাড়াও হঠাৎ যদি দেহের কোথাও আঁচিল ওঠে তাহলেও চিকিৎসকের কাছে যাওয়ার পরামর্শ দেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

আঁচিল অপসারণ

লোমযুক্ত আঁচিল যদি অস্বস্তিকর মনে হয় তবে চিকিৎসকের কাছে যেতে হবে। সাধারণভাবে চিমটার সাহায্যে লোম তুলে ফেলা, শেইভ বা ওয়াক্সের সাহায্য নেয়া হয় অনেক সময়। ডা. কার্টিস মতে, যেই পদ্ধতি অনুসরণ করুন না কেনো সেটা আলতো স্পর্শে করতে হবে। আর সম্পূর্ণ দূর করতে চাইলে চর্মরোগ বিশেষজ্ঞের সাথে কথা বলে আঁচিল অপসারণ করা যেতে পারে। কোনো অবস্থাতেই ইজে ঘরে আঁচিল অপসারণ করতে যাবেন না। এতে বিপদ বেড়ে যাবে।