আন্তর্জাতিক

রাশিয়ার বিরুদ্ধে যে পদক্ষেপ নিতে পারে যুক্তরাষ্ট্র

রাশিয়ার বিরুদ্ধে যে পদক্ষেপ নিতে পারে যুক্তরাষ্ট্র

রাশিয়ার বিরোধী নেতা আলেক্সি নাভালনির কারাগারে মৃত্যুর ঘটনায় মস্কোর ওপর আরও নিষেধাজ্ঞা জারির হতে পারে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। সোমবার (১৯ ফেব্রুয়ারি) ওয়াশিংটনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এই মন্তব্য করেন। খবর এএফপির।

 

বাইডেন বলেন, আমরা ইতোমধ্যে নিষেধাজ্ঞা জারি করেছি। কিন্তু আরও নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি বিবেচনা করছি। মার্কিন প্রেসিডেন্ট ইতোমধ্যে নাভালনির মৃত্যুর জন্য সরাসরি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ঘনিষ্ঠ মহলকে দায়ী করেছেন।

 

ইউক্রেনে আক্রমণের পর যুক্তরাষ্ট্র ও দেশটির পশ্চিমা মিত্ররা রাশিয়ার ওপর নজিরবিহীন নিষেধাজ্ঞা জারি করেছে। এসব নিষেধাজ্ঞার লক্ষ্য ছিল রাশিয়ার যুদ্ধের তহবিল সংগ্রহ বাধাগ্রস্ত করা। একই সময়ে তারা ইউক্রেনকে অস্ত্র ও অর্থ দিয়ে সহযোগিতা করে যাচ্ছে। কিন্তু নিষেধাজ্ঞার প্রাথমিক ধাক্কা কাটিয়ে উঠেছে রুশ অর্থনীতি।

 

বাইডেন বলেন, নাভালনির মৃত্যুর ঘটনা কংগ্রেসে সহযোগিতা পাসে হয়ত পার্থক্য গড়ে দিতে পারে। তবে তিনি নিশ্চিত নন।

 

প্রসঙ্গত, ক্রেমলিনের সমালোচক ৪৭ বছর বয়সী আলেক্সি নাভালনি শুক্রবার আর্কটিক কারাগারে মারা যান। ২০২১ সাল থেকে রাশিয়ার কারাগারে আটক ছিলেন তিনি। উগ্রপন্থি সংগঠন প্রতিষ্ঠা ও তাতে অর্থায়নের অভিযোগে গত বছর আগস্টে নাভালনিকে নতুন করে ১৯ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল।

 

আরও খবর

Sponsered content