আন্তর্জাতিক

এবার বোরকা নিষিদ্ধ করল ফ্রান্স

এবার বোরকা নিষিদ্ধ করল ফ্রান্স

হিজাবের পর এবার বোরকা পরিধান নিষিদ্ধ করতে যাচ্ছে ফ্রান্স। দেশটির সরকারি স্কুলগুলোতে মেয়েদের আবায়া বা বোরকা পরিধান নিষিদ্ধ করা হবে বলে জানিয়েছেন ফ্রান্সের শিক্ষামন্ত্রী।

মূলত কয়েক মাস বিতর্কের পরে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

 

এক টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে শিক্ষামন্ত্রী গ্যাব্রিয়েল আটাল বলেন, “আমি সিদ্ধান্ত নিয়েছি যে স্কুলে আর আবায়া পড়া যাবে না। আপনি যখন একটি শ্রেণীকক্ষে যাবেন, তখন আপনি শিক্ষার্থীদের দেখে যেনো তাদের ধর্ম সনাক্ত করতে সক্ষম না হন।”

 

আগামী সেপ্টেম্বর থেকে ফ্রান্সে নতুন স্কুল মৌসুম শুরু হতে চলেছে এবং তখন থেকেই নতুন এই নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

 

ফ্রান্সে সরকারি স্কুল ও ভবনগুলোতে ধর্মীয় প্রতীক বা নিদর্শন ব্যবহারের ওপর কঠোর নিষেধাজ্ঞা রয়েছে। এক্ষেত্রে দেশটির যুক্তি হচ্ছে- ধর্মীয় প্রতীক বা নিদর্শনের ব্যবহার ধর্মনিরপেক্ষতার আইন লঙ্ঘন করে।

 

ফ্রান্স এর আগে ২০০৪ সালে স্কুলে মাথার স্কার্ফ বা হিজাব পরিধান নিষিদ্ধ করেছিল এবং ২০১০ সালে জনসমক্ষে পুরো মুখের পর্দার ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল।

 

এদিকে আল জাজিরা জানায়, সাম্প্রতিক সময়ে ফ্রান্সের স্কুলগুলোতে আবায়া নিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে বিভেদ দেখা দিয়েছে। ডানপন্থি দলগুলো মুসলমান নারীদের এই পোশাক নিষিদ্ধের পক্ষে অবস্থান নিলেও বামপন্থি দলগুলো এ ক্ষেত্রে মুসলমান নারী ও মেয়েদের অধিকার নিয়ে উদ্বেগ প্রকাশ করে আসছে।