আন্তর্জাতিক

ইসরাইলে শ্রমিক পাঠানোর সিদ্ধান্তে সমালোচনার মুখে মোদি সরকার

ইসরাইলে শ্রমিক পাঠানোর সিদ্ধান্তে সমালোচনার মুখে মোদি সরকার

গাজায় ইসরাইলের যুদ্ধের ১০০ দিনেরও বেশি সময় পরে, দেশটিতে একটি শ্রম সংকট দেখা দিয়েছে, যার মূলে রয়েছে হাজার হাজার ফিলিস্তিনিকে ইসরাইলে কাজ করা থেকে বিরত রাখার সিদ্ধান্ত। অক্টোবরে, ইসরাইলি নির্মাণ সংস্থাগুলি তেল আবিবে তাদের সরকারকে অনুরোধ করেছিল যে, তারা ফিলিস্তিনিদের প্রতিস্থাপনের জন্য ১ লাখ পর্যন্ত ভারতীয় শ্রমিক নিয়োগের অনুমতি দিতে যাদের কাজের লাইসেন্স গাজা আক্রমণ শুরু হওয়ার পরে স্থগিত করা হয়েছিল।

 

ভারতে, শ্রমের জন্য ইসরাইলের মরিয়া অনুসন্ধান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকারের অর্থনৈতিক সাফল্যের দাবির মধ্যে একটি খাদ উন্মোচন করেছে, যা জোর দিয়ে বলে যে, ক্রমবর্ধমান জিডিপি দেশটিকে একটি বৈশ্বিক শক্তিহাউসে পরিণত করছে। বাস্তবতা হচ্ছে ভারতে বেকারত্বের হার প্রায় ৮ শতাংশের কাছাকাছি।

 

কিন্তু ফিলিস্তিনিদের গণহত্যায় কার্যকরভাবে জড়িত একটি দেশে কর্মী পাঠানোর ভারতের পরিকল্পনা শ্রম গোষ্ঠী এবং বিরোধীদের দ্বারা সমালোচিত হয়েছে। নভেম্বরে, ভারতের ১০টি বৃহত্তম ট্রেড ইউনিয়ন একটি দৃঢ়-শব্দে বিবৃতি জারি করে, গাজায় চলমান যুদ্ধের মধ্যে ইসরাইলে ভারতীয় শ্রমিকদের না পাঠানোর জন্য সরকারকে অনুরোধ করেছিল।

 

‘ইসরাইলে শ্রমিক রপ্তানির কথা ভারতের জন্য এর চেয়ে অনৈতিক এবং বিপর্যয়কর আর কিছু হতে পারে না। যে ভারত এমনকি ‘রপ্তানি’ কর্মীদের বিবেচনা করছে তা দেখায় যে, এটি ভারতীয় শ্রমিকদের অমানবিক এবং পণ্যযুক্ত করেছে,’ বিবৃতিতে বলা হয়েছে।

 

ভারতের নির্মাণ শ্রমিক ফেডারেশন, আরেকটি প্রধান ইউনিয়ন, ‘আমাদের দেশের দরিদ্র নির্মাণ শ্রমিকদের দিয়ে ইসরাইলে শ্রমিকের ঘাটতি কাটিয়ে ওঠার যে কোনো প্রচেষ্টার বিরোধিতা করেছে এবং যে কোনো উপায়ে ফিলিস্তিনে এর গণহত্যামূলক হামলাকে সমর্থনের নিন্দা করে।’ সূত্র: আল-জাজিরা।

 

আরও খবর

Sponsered content