বিজ্ঞান ও প্রযুক্তি

হোয়াটসঅ্যাপে আসছে ফাইল শেয়ারের নতুন ফিচার

হোয়াটসঅ্যাপে আসছে ফাইল শেয়ারের নতুন ফিচার

আশপাশের মানুষের সঙ্গে দ্রুত ফাইল শেয়ারের জন্য নতুন ফিচার আনছে হোয়াটসঅ্যাপ। এটি অ্যান্ড্রয়েডের ‘নিয়ারবাই শেয়ার’ ফিচারের মতো কাজ করবে। তবে ফিচারটি ব্যবহারের জন্য সেন্ডার (প্রেরক) ও রিসিভার (গ্রাহক) ডিভাইস কাছাকাছি থাকতে হবে।

 

হোয়াটসঅ্যাপের তথ্য প্রকাশকারী ওয়েবসাইট ডাব্লুএবেটাইনফো বলেছে, বর্তমানে ফিচারটি হোয়াটসঅ্যাপের ২.২৪. ২.১৭ বেটা সংস্করণে পাওয়া গেছে। ফাইল শেয়ারের জন্য স্ক্রিনে হোয়াটসঅ্যাপে নতুন একটি পেজ দেখা যাবে।ফিচারটির একটি স্ক্রিনশট ওয়েবসাইটটি প্রকাশ করে। এই স্ক্রিনশট অনুয়ায়ী, ফাইল রিসিভ করতে গ্রাহকের ডিভাইসটিকে ঝাকাতে হবে। আর কন্টাক্ট লিস্টে থাকা ব্যক্তিরাই শুধুমাত্র গ্রাহকের ডিভাইসে ফাইল পাটাতে পারবে।

 

প্ল্যাটফর্মটির টেক্সট ও ভয়েস মেসেজের মতো এই ফিচারও অ্যান্ড টু অ্যান্ড এনক্রিপশনের আওতায় থাকবে। অ্যান্ড্রয়েডে কয়েক বছর ধরেই এই ধরনের ফিচার আছে। তবে অ্যান্ড টু অ্যান্ড এনক্রিপশন ও কন্টাক্ট লিস্টের ভেতরে ফাইল শেয়ারের ব্যবস্থাটি গ্রাহকের ব্যক্তিগত তথ্যের ক্ষেত্রে অতিরিক্ত নিরাপত্তা দেয়। তাই জনসমাগমস্থলে ছবি ও ভিডিও শেয়ারের জন্য ফিচারটি ভালো কাজ করবে।

 

হোয়াটসঅ্যাপের এই ফিচার এখনো পরীক্ষা–নিরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। তবে কবে নাগাদ ফিচারটি ব্যবহারের জন্য উন্মুক্ত করা হবে তা স্পষ্ট নয়। এছাড়া ক্যালেন্ডার ফিচার নিয়েও কাজ করছে প্ল্যাটফর্মটি। এটি নির্দিষ্ট তারিখের মেসেজ খুঁজে পেতে সাহায্য করবে।

 

আবার হোয়াটসঅ্যাপ চ্যানেলে ভয়েস আপডেট ও পোল ফিচার নিয়ে আসবে মেটা। এসব আপডেটের মাধ্যমে ফলোয়ারদের ভয়েস মেসেজ পাঠানো ও বিভিন্ন বিষয়ে প্রতিক্রিয়া জানার মতো সুবিধা পাওয়া যাবে। এছাড়া একটি চ্যানেলে ১৬ জন অ্যাডমিনকে পরিচালনা করার সুযোগও দেবে হোয়াটসঅ্যাপ।