আন্তর্জাতিক

সুনামি সতর্কবার্তার পর এবার মানুষকে ঘরবাড়ি ছাড়ার নির্দেশ

সুনামি সতর্কবার্তার পর এবার মানুষকে ঘরবাড়ি ছাড়ার নির্দেশ

জাপানে শক্তিশালী ভূমিকম্পের পর বেশ কয়েকটি অঞ্চলে সুনামি সতর্কবার্তা জারি করা হয়েছে। এই সুনামি সতর্কবার্তার পর এবার মানুষজনকে ঘরবাড়ি ছেড়ে উঁচু এলাকায় আশ্রয় নেওয়ার আহ্বান জানিয়েছে জাপানি কর্তৃপক্ষ।

 

বিবিসির খবরে বলা হয়, ইশিকাওয়ার উপকূলীয় নোটো এলাকায় বড় ধরনের সুনামি সতর্কতা জারি করা হয়েছে। সুনামি হলে ৫ মিটার (১৬ ফুট) উচ্চতার ঢেউ উপকূলে আছড়ে পড়তে পারে। নোটোর পাশের নিগাতা ও তোয়ামা এলাকায়ও সুনামি সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ। এই দুই অঞ্চলে ৩ মিটার উচ্চতার ঢেউ আছড়ে পড়তে পারে।

 

সরকারি টেলিভিশনে জনগণকে উঁচু এলাকায় আশ্রয় নিতে জোর দিয়ে সংবাদ প্রচার করা হচ্ছে। সংবাদমাধ্যম এনএইচকের একজন সংবাদ পাঠক দর্শকদের উদ্দেশে বলেছেন, আমরা জানি আপনার বাড়ি, জিনিসপত্র সবই মূল্যবান। কিন্তু সবকিছুর ওপরে জীবন। তাই সম্ভাব্য সর্বোচ্চ উঁচু এলাকায় আশ্রয় গ্রহণ করুন।

 

সোমবার জাপানে ৭ দশমিক ৪ মাত্রার ভয়াবহ ভূমিকম্প অনুভূত হয়েছে। দেশটির উত্তরাঞ্চলে এ ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পের পর পর উপকূলীয় অঞ্চল ইশিকাওয়া, নিগাতা ও তোয়ামায় সুনামি সতর্কতা জারি করে জাপানের আবহাওয়া বিভাগ।

 

এর আগে গত ৩ ডিসেম্বর ফিলিপাইনের মিন্দানাও দ্বীপে ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের পর জাপানে ৪০ সেন্টিমিটার (এক দশমিক ৩ ফুট) উচ্চতার সুনামি আঘাত হানে। দেশটির রাজধানী টোকিও থেকে প্রায় ২৯০ কিলোমিটার দক্ষিণে হাচিজোজিমা দ্বীপে এই সুনামি আঘাত হেনেছিল।

 

আরও খবর

Sponsered content