সারাদেশ

ভরা মৌসুমেও সাজেকে তেমন পর্যটক পাচ্ছে না

ভরা মৌসুমেও সাজেকে তেমন পর্যটক পাচ্ছে না

দিন দিন জনপ্রিয় হয়ে ওঠা পর্যটন স্পট, পাহাড় আর মেঘের হাতছানি দেয়া জায়গাটি এখন দেশি বিদেশি পর্যটকদের পছন্দের শীর্ষে। যাতায়াত, আবাসন ও খাবারকে কেন্দ্র করে সেখানে তৈরি হয়েছে অনেক জীবিকা। তবে বছরের শুরুতে কুকি চিনের হুমকি ও শেষভাগে হরতাল-অবরোধের কারণে এবার ভরা মৌসুমেও তেমন পর্যটক পাচ্ছে না সাজেক।

 

রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার পর্যটন কেন্দ্র সাজেকে গেলেই মনে হবে ঘুমের রাজ্য ছেড়ে মেঘের রাজ্যে ভাসা। এরি মাঝে আঁধারের বুক চিরে হঠাৎ সূর্যের হাসি। মিষ্টি রোদের নরম প্রলেপ মেখে প্রকৃতি জুড়ে আসে ভোর। সেই সাথে দিগন্ত জুড়ে মেঘেদের লুকোচুরি। এক হাজার আটশ’ ফুট উচ্চতার সাজেকের প্রতিদিনের সকালটা এমনই অসাধারণ ।

 

এই সৌন্দর্যের হাতছানিতে ছুটে আসেন বিদেশী পর্যটকরাও। এ মাটিতে ফলানো জুম ফসল, বিশুদ্ধ হাওয়া কিংবা জীব বৈচিত্রের সাথে সময় কাটাতে চান পর্যটকরা। তবে, এ বছর কখনও কুকি চীন, কখনো হরতাল অবরোধ মাটি করেছে পর্যটকদের আনন্দ। পর্যটনবাহী গাড়িতেও হামলা হয়। সব মিলিয়ে ধাক্কা খেয়েছে পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীরাও। হুমকির মুখে পড়েছে স্থানীয়দের জীবীকা।

 

চলমান রাজনৈতিক অস্থিরতায় মধ্যে ১৬ ডিসেম্বর বিজয় দিবস উপলক্ষেই সবচেয়ে বেশি পর্যটকদের সমাগম হয়েছে সাজেক ভ্যালিতে। রিসোর্ট -কটেজ মালিক আবু তাহের জানান, রাজনৈতিক অস্থিরতায় মন্দার দিকে ঝুঁকে পড়া সাজেকের পর্যটনশিল্প হঠাৎ সরগরম হয়ে উঠে দুই দিনে পর্যটকদের সমাগমে।

 

স্থানীয়রা বলছেন সাজেকে জোরদার নিরাপত্তা ব্যবস্থা, মনোমুগ্ধকর প্রাকৃতিক পরিবেশ, উন্নত খাবার ও পানিয় ব্যবস্থার কারণে সাজেক পর্যটকদের পছন্দের শীর্ষে রয়েছে আর তাই একটু সুযোগ হলে দর্শণার্থীরা ছুটে আসেন এখানে। সাজেকে পর্যটকদের মূল আকর্ষণ সমুদ্র পৃষ্ঠ থেকে ২ হাজার ফুট উচ্চতায় অবস্থিত কংলাক পাহাড়, ঐতিহ্যবাহী লুসাই ভিলেজ, এবং পাহাড়ের ভাজে ভাজে লুকানো সাদা মেঘের মিতালী।

 

সাজেকের হেডম্যান (গ্রাম প্রধান) লালথাংগা লুসাই বলেন, সাজেক এখন বাংলাদেশের বৃহত্তর পর্যটন স্পট এখানে প্রতিনিয়ত কোটি টাকার লেনদেন হয় কিন্তু দুঃখের বিষয় সাজেকে কোন ব্যাংক বা ব্যাংকের শাখা নেই ব্যবসায়ীরা টাকা পয়সা নিয়ে ভয়ে থাকে অনেকে ভিন্ন উপায় অবলম্বন করে ভারতের মিজোরামে নিয়ে যায়। তাই এখানে যেকোন একটি ব্যাংকের শাখা খোলার জোর দাবি করেন।

 

ইমতিয়াজ মাহমুদ নামে এক পর্যটক বলেন, সাজেকে দেশের অন্য সকল পর্যটন স্পষ্টের চেয়ে গাড়ি ভাড়া, রিসোর্ট বুকিং, খাবার খরচ অনেক বেশি পাশাপাশি রাজনৈতিক অস্থিরতা কারনে আমাদের আসতে অসুবিধা হচ্ছে।

 

আরও খবর

Sponsered content