আন্তর্জাতিক

মালয়েশিয়া ভ্রমণে চীনা ও ভারতীয়দের ভিসা লাগবে না, থাকা যাবে ৩০ দিন

মালয়েশিয়া ভ্রমণে চীনা ও ভারতীয়দের ভিসা লাগবে না, থাকা যাবে ৩০ দিন

চীন ও ভারতের নাগরিকদের জন্য বিনা ভিসায় মালয়েশিয়া ভ্রমণের সুযোগ দিচ্ছে দেশটির সরকার। আগামী ১ ডিসেম্বর থেকে মালয়েশিয়া ভ্রমণের ক্ষেত্রে দেশ দুটির জন্য ভিসার কোনো বাধ্যবাধকতা থাকছে না বলে ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহীম।

 

রোববার (২৬ নভেম্বর) পুত্রজায়ায় পিপলস জাস্টিস পার্টির বার্ষিক কংগ্রেসে দেওয়া এক ভাষণে আনোয়ার বলেন, চীনা ও ভারতীয় নাগরিকেরা ৩০ দিন পর্যন্ত বিনা ভিসায় মালয়েশিয়ায় থাকতে পারবেন। সংবাদমাধ্যম গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

 

মালয়েশিয়া অর্থনৈতিক প্রবৃদ্ধি বেশি বেশি পর্যটক আগমন ও তাঁদের ব্য়য়ের ওপর নির্ভর করছে। গত মাসে আনোয়ার ইব্রাহীম ঘোষণা দেন, পর্যটক এবং বিনিয়োগকারীদের—বিশেষত ভারত এবং চীন থেকে— আগ্রহী করার জন্য আগামী বছর থেকে ভিসা সুবিধা উন্নত করার পরিকল্পনা রয়েছে।

 

এদিকে গত শুক্রবার চীন ছয়টি দেশের নাগরিকদের বিনা ভিসায় ভ্রমণের সুযোগ ঘোষণা করেছে। দেশগুলো হলো— ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, স্পেন ও মালয়েশিয়া। বিনা ভিসায় চীন ভ্রমণের এ সুযোগটি আগামী ১ ডিসেম্বর থেকে আগামী বছরের ৩০ নভেম্বর পর্যন্ত বহাল থাকবে। উল্লেখিত দেশগুলোর নাগরিকেরা চীনে বাণিজ্য, পর্যটন, স্বজন ও বন্ধুদের সঙ্গে সাক্ষাৎ এবং সর্বোচ্চ ১৫ দিনের ট্রানজিটের জন্য বিনা ভিসায় অবস্থান করতে পারবেন।

 

আরও খবর

Sponsered content