এক্সক্লুসিভ

ট্রেন যদি রাত ১১:৫৮ এ স্টেশনে আসে এবং ১২:০১ এ ছেড়ে যায়, তাহলে কোন দিনের টিকিট কিনবেন?

ট্রেন যদি রাত ১১:৫৮ এ স্টেশনে আসে এবং ১২:০১ এ ছেড়ে যায়, তাহলে কোন দিনের টিকিট কিনবেন?

আজকাল সোশ্যাল মিডিয়ায় এখন অনেক সাইট রয়েছে যেখানে বিভিন্ন রকমের প্রশ্ন করা হয়। এর মধ্যে এমন কিছু আকর্ষণীয় প্রশ্ন তুলে ধরা হয়, যা নিয়ে মানুষের কৌতূহলের শেষ থাকেনা। এরই মধ্যে ট্রেন সম্পর্কিত এমন কিছু প্রশ্ন রয়েছে। কিছু মানুষ ট্রেনের টিকিট নিয়ে জিজ্ঞাসা করেন আবার কেউ ট্রেনের সিট নিয়ে।

 

এই প্রতিবেদনে তেমনি একটি প্রশ্ন নিয়ে আসা হয়েছে, যা আপনারও জানা উচিত। আসলে প্রশ্নটি হল, কোন ট্রেন যদি রাত ১১:৫৮ এ স্টেশনে আসে এবং ১২:০১ এ ছেড়ে যায় তাহলে যাত্রীদের টিকিট কোন দিনের জন্য বিবেচনা করা হবে? অথবা যাত্রীদের কোন দিনের টিকিট কাটা উচিত? এবার বিস্তারিত জেনে নেওয়া যাক।

 

এই প্রশ্নের উত্তরে অনেকেই প্রতিক্রিয়া দিয়ে জানিয়েছেন যে, কোন ট্রেন ছাড়ার সময় দেখেই তার টিকিট দেওয়া হয়। অর্থাৎ যদি কোন ট্রেন হাওড়া স্টেশনে রাত ১১:৫৮ টাই পৌঁছায় এবং ১২ টার পরে ছেড়ে যায়, তাহলে যাত্রীকে কেবল ট্রেন ছাড়ার সময় টিকিট দেয়া হবে। এজন্য প্রতিটি স্টেশন থেকে যেকোনো ট্রেনের টিকিট কেবল তার আগমনের তারিখ অনুসারে দেওয়া হয়।

 

কীভাবে ট্রেনের টিকিট বুক করবেন : প্রথমে আপনাকে রেলের অফিসিয়াল ওয়েবসাইট IRCTC-এ গিয়ে আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। যদি আপনার একাউন্ট না থাকে তাহলে Create New ID তে ক্লিক করে নতুন আইডি তৈরি করুন।

 

সিট উপলব্ধ থাকলে সবুজ রঙের দেখাবে, ফলে আপনি ঐ সিটটি বুক করতে পারেন। এছাড়াও আপনি দেখতে পাবেন যে কতগুলি আসন খালি রয়েছে। আর সিট উপলব্ধ না থাকলে, আপনিও বুঝতে পারবেন। যদি WL থাকে এর মানে হলো ওয়েটিং লিস্ট! আসলে এটি আগেই কেউ বুক করেছে এবং আপনি যদি একটি বুক করতে চান তাহলে WL দেখাবে। এটি তখনই পাওয়া যাবে যখন ওই ব্যক্তি টিকিট বাতিল করবে

 

আরও খবর

Sponsered content