আন্তর্জাতিক

মালয়েশিয়ান মেয়েদের বিয়ে করতে পারবেন না প্রবাসীরা

মালয়েশিয়ান মেয়েদের বিয়ে করতে পারবেন না প্রবাসীরা

মালয়েশিয়ায় অবস্থানরত বিদেশি শ্রমিকদের জন্য নতুন আইন ঘোষণা করেছে দেশটির ইমিগ্রেশন মহাপরিচালক। নতুন এই আইন সম্পর্কে ইমিগ্রেশন মহাপরিচালক রুসলিন জুসোহ বলেছেন, মালয়েশিয়ান মেয়েদের প্রবাসী শ্রমিকরা বিয়ে করলে তাদের বিতাড়িত করা হবে।

 

স্থানীয় সময় শুক্রবার (৩ নভেম্বর) দেশটির বেরিতা হারিয়ানে এক সাক্ষাৎকারে তিনি এ তথ্য জানান। রুসলিন জুসোহ বলেন, মালয়েশিয়ায় পিএলকেএসধারী (অস্থায়ী ওয়ার্ক পারমিট) বিদেশি কর্মীদের স্থানীয় নাগরিকদের (মেয়েদের) বিয়ে করা ইমিগ্রেশন আইনে নিষিদ্ধ। এই আইন মেনে চলতে ব্যর্থ হলে তাদের ওয়ার্ক পারমিট স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে। সেই সঙ্গে ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৬/৬৩ (অ্যাক্ট ১৫৫) অনুযায়ী দেশ থেকে বিতাড়ন করা হবে।

 

শ্রমিক ভিসায় আসা বিদেশিদের বিয়ে করলে স্থানীয় নারীদের পরিত্যক্ত হওয়ার ঝুঁকি থাকে বলেও উল্লেখ করেছেন তিনি। এ প্রসঙ্গে রুসলিন বলেন, দেখা গেছে বিদেশি শ্রমিকরা বিয়ে করে এবং একসময়ে মালয়েশিয়ায় স্ত্রী-সন্তানদের রেখে নিজ দেশে ফিরে যান। তখন এই স্ত্রী-সন্তান পরিত্যক্ত হয়ে যান।

 

তিনি আরও বলেন, স্থানীয় এবং বিদেশি বিশেষ করে পিএলকেএস হোল্ডারদের বিয়ে সংক্রান্ত ইমিগ্রেশনের কঠোর শর্ত ও বিধিবিধান মেনে চলতে উপেক্ষা করা হয় বলেও অভিযোগ রয়েছে। এ বিষয়ে বিদেশি এবং স্থানীয়দের বিয়ের জন্য নির্দেশিকা এবং স্পষ্ট স্ট্যান্ডার্ড অপারেটিং সিস্টেম প্রতিষ্ঠা করা। মূলত, রাষ্ট্রের ধর্মবিষয়ক এবং অভিবাসন কর্তৃপক্ষের এখতিয়ারের অধীনে বিয়ে সংক্রান্ত নির্ধারিত আইন লঙ্ঘন করলে ইমিগ্রেশন ব্যবস্থা নিতে পারে।

 

আরও খবর

Sponsered content