সারাদেশ

বিয়ের দেনমোহরে নতুন কনে পেলেন পাঁচটি গাছ

বিয়ের দেনমোহরে নতুন কনে পেলেন পাঁচটি গাছ

বর্তমানে বিয়েতে দেনমোহর নিয়ে দ্বন্দ্ব যেন স্বাভাবিক নিয়ম হয়ে দাঁড়িয়েছে। দেনমোহরের টাকা নির্ধারণকে কেন্দ্র করে দুই পক্ষের বিরোধে অনেক সময় বিয়ে ভেঙে যায়। দেনমোহরের জন্য অনেকের সংসারও ভেঙে যায়। সেখানে নগদ টাকা বা স্বর্ণালংকার নয়, দেনমোহর হিসেবে পাঁচটি ফলদ ও বনজ গাছ নিয়ে আলোচনায় এসেছেন নাটোরের মেয়ে সুকৃতি আদিত্য।

 

গত শুক্রবার নাটোর শহরের উত্তরা গণভবন এলাকায় বিয়ে হয় নাটোরের বাসিন্দা এম আসলাম লিটনের একমাত্র মেয়ে সুকৃতি আদিত্য ও কুমিল্লার বাসিন্দা নাবিন আদনানের। দেনমোহরে গাছ নিয়ে নবদম্পতি সবার প্রশংসায় ভাসছে।

 

বিয়ের আনুষ্ঠানিকতার পর কনে সুকৃতি আদিত্য ও বর নাবিন আদনান দেনমোহরের পাঁচটি গাছের চারা রোপণ করেন। আদিত্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের প্রাচ্যকলা বিভাগ থেকে মাস্টার্স এবং আদনান একই অনুষদের অঙ্কন ও চিত্রায়ণ বিভাগ থেকে মাস্টার্স সম্পন্ন করেছেন।

 

কনে সুকৃতি আদিত্য বলেন, বর্তমানে অনেক বিয়েতে দেনমোহর হিসেবে টাকা ও গহনা নিয়ে থাকেন। আমি ভেবেছি দেনমোহর হিসেবে কোনো অর্থ নেব না। এখান থেকে বেড়িয়ে আসা উচিত। এ কারণে আমি বিয়েতে টাকা ও গহনার বদলে পরিবেশবান্ধব গাছ নিয়েছি।

 

বর নাবিন আদনান বলেন, দেনমোহরের বিষয়টা নিরাপত্তা। আমার কাছে মনে হয়েছে নিরাপত্তার চাইতে পরিবেশের নিরাপত্তা বেশি জরুরি। এটা একটা প্রতীকী ব্যাপার। এর বাইরে বিশেষ কিছু নয়। প্রতীকী ব্যাপার হিসেবেই আমরা চর্চা করলাম যাতে আমরা পরিবেশ, প্রকৃতির সঙ্গে মিলেমিশে থাকতে পারি। আমাদের জন্য সবাই দোয়া করবেন।

 

আরও খবর

Sponsered content