আন্তর্জাতিক

যুদ্ধবিরতির খবর অস্বীকার করল হামাস

যুদ্ধবিরতির খবর অস্বীকার করল হামাস

হামাস ও ইসরাইলের মধ্যকার চলমান সংঘর্ষে কয়েক ঘণ্টার যুদ্ধবিরতির যে খবর বেরিয়েছে তা অস্বীকার করেছে গাজাভিত্তিক সশস্ত্র সংগঠনটি। এর আগে ইসরাইলের প্রধানমন্ত্রীর কার্যালয় এবং দেশটির সেনাবাহিনীও এ ধরনের খবর প্রত্যাখ্যান করে।

 

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, হামাসের একজন কর্মকর্তা সাময়িক যুদ্ধবিরতি বা রাফাহ সীমান্ত ক্রসিং খোলার খবর প্রত্যাখ্যান করেছেন।

 

এর আগে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স মিশরীয় দুটি নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে জানায়, কয়েক ঘণ্টার যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র, ইসরাইল ও মিশর।

 

মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির সঙ্গে বৈঠকের পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন বলেন, ‘রাফা (সীমান্ত) আবারও খুলে দেওয়া হবে। আমরা জাতিসংঘ, মিশর, ইসরাইল ও অন্যান্যদের সঙ্গে আলোচনা করে একটি প্রক্রিয়া তৈরি করছি, যার মাধ্যমে দুর্দশাগ্রস্ত মানুষের কাছে সহায়তা পৌঁছে দেওয়া যায়।’

 

তবে ইসরাইলের প্রধানমন্ত্রীর কার্যালয়ও সোমবার এমন পদক্ষেপের কথা অস্বীকার করেছে। একই সঙ্গে খবরের বিষয়টি অস্বীকার করল হামাস।

 

যুদ্ধবিরতি কত ঘণ্টা বজায় থাকবে সে বিষয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের সূত্রগুলো নিশ্চিত করতে পারেনি। তবে প্রাথমিকভাবে স্থানীয় সময় সোমবার বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকবে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

 

রাফা ক্রসিং নামে পরিচিত এই সীমান্তের কাছাকাছি অবস্থিত সিনাই উপদ্বীপে একাধিক দেশ থেকে আসা হাজার হাজার টন ত্রাণসামগ্রী জমা করা হয়েছে। তবে এতদিন পর্যন্ত সুনির্দিষ্ট চুক্তির অভাবে এই ত্রাণ ফিলিস্তিনিদের কাছে পাঠানো সম্ভব হয়নি। ত্রাণ পাঠানোর পাশাপাশি কিছু বিদেশি পাসপোর্টধারীকেও গাজা থেকে রাফা ক্রসিংয়ের মাধ্যমে বের করে আনা হবে।

 

আরও খবর

Sponsered content