আন্তর্জাতিক

ভাড়াটে সেনাদের ওপর কর্তৃত্ব কমেছে পুতিনের, অনুগত থাকার নির্দেশ

ভাড়াটে সেনাদের ওপর কর্তৃত্ব কমেছে পুতিনের, অনুগত থাকার নির্দেশ

ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন বুধবার বিমান দুর্ঘটনায় মারা যান। এর পরই ওয়াগনার ও অন্য রুশ ভাড়াটে সেনা সরবরাহকারীদের নতুন নির্দেশনা দিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

শুক্রবার এ-সংক্রান্ত আদেশে স্বাক্ষর করেন পুতিন। স্বাক্ষরের সঙ্গে সঙ্গে তা কার্যকর করার নির্দেশনা দেওয়া হয়েছে।

সেই আদেশে বলা হয়েছে, ওয়াগনার অন্যান্য রুশ ভাড়াটে সেনা সরবরাহকারী প্রতিষ্ঠানে কর্মরত ব্যক্তিদের রাশিয়ার প্রতি অনুগত থাকার শপথ নিতে বলেছেন পুতিন। সামরিক বাহিনীর সদস্য নন, কিন্তু ইউক্রেনে রুশ বাহিনীকে সহযোগিতা করছেন অথবা আঞ্চলিক প্রতিরোধযোদ্ধা হিসেবে সামরিক তৎপরতা চালাচ্ছেন, এমন সব ব্যক্তিকেই এ আদেশ মানতে হবে।

গত বুধবার মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গ যাওয়ার পথে উড়োজাহাজ বিধ্বস্ত হয়। ওই উড়োজাহাজে ছিলেন প্রিগোজিন ও ওয়াগনারের সহপ্রতিষ্ঠাতা দিমিত্রি উতকিনসহ ১০ আরোহী। এর পর ১০ লাশ উদ্ধারের ঘোষণা দেওয়া হলেও প্রিগোজিন নিহত হওয়ার কথা আনুষ্ঠানিকভাবে জানায়নি রুশ কর্তৃপক্ষ।

তবে এ ঘটনার পর অনেকটা নেতৃত্বশূন্য হয়েছে ওয়াগনার। এই পরিস্থিতিতে ভাড়াটে সেনা সরবরাহকারীদের অনুগত থাকার শপথ নেওয়ার আদেশ দিলেন পুতিন।

সামরিক পর্যবেক্ষকরা বলছেন, গত জুন মাসে প্রিগোজিনের নেতৃত্বে রাশিয়ার সামরিক বাহিনীর বিরুদ্ধে ক্ষণস্থায়ী এক বিদ্রোহ করেন ওয়াগনার সেনারা। এ ঘটনার পরে পুতিন শঙ্কা করছেন, ভাড়াটে সেনাদের ওপর তার কর্তৃত্ব কমেছে। কর্তৃত্বের বিষয়টি নিশ্চিত করতেই এই আদেশ দিয়েছেন তিনি।

লন্ডনভিত্তিক চিন্তন প্রতিষ্ঠান রয়্যাল ইউনাইটেড সার্ভিসেস ইনস্টিটিউটের নাতিয়া সেসকুরিয়া বিবিসিকে বলেন, পুতিন ওয়াগনারের ওপর নিয়ন্ত্রণ বাড়িয়ে বাহিনীটির পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে চাইছেন। এর মধ্য দিয়ে পুতিন নিশ্চিত করতে চাইছেন গত জুনের মতো ঘটনা যাতে আর না ঘটে।

আরও খবর

Sponsered content