জাতীয়

ভারত থেকে ট্রেনের ২০০ বগি আনছে রেলওয়ে, ব্যয় ১৩০০ কোটি

প্ল্যাটফরমে ট্রেন ভিড়লেই একটু জায়গা পেতে রীতিমতো যুদ্ধ শুরু হয় যাত্রীদের। দু-একটি ছাড়া অধিকাংশ রুটের অবস্থা এখনও এমনই। আসনের চেয়েও কয়েকগুণ বেশি হয়ে যায় দাঁড়িয়ে থাকা যাত্রী। শুধু তাই নয় রেললাইন নির্মাণ সম্পন্ন হলেও, কোচ সংকটে ট্রেন চালানোও সম্ভব হচ্ছে না কয়েকটি নতুন রেলপথে।

খোঁজ নিয়ে জানা যায়, এই মুহূর্তে রেলবহরে যাত্রীবাহী কোচ রয়েছে ১৯৪৩টি। যার ৫৫ শতাংশই মেয়াদ্দোত্তীর্ণ। এমন বাস্তবতায় কোচ সংকট দূর করতে এবং নতুন নির্মিত রেলপথে ট্রেন চালাতে উদ্যোগ নিয়েছে রেল মন্ত্রণালয়।

 

এরই ধারাবাহিকতায় সোমবার (২০ মে) বিকেলে রেলভবনে ভারতীয় কোচ উৎপাদনকারী প্রতিষ্ঠান রাইটসের সঙ্গে ২০০টি ব্রডগেজ বগি কেনার চুক্তি স্বাক্ষরিত হয়েছে। প্রকল্পের চুক্তিমূল্য ধরা হয়েছ ১ হাজার ৩০০ কোটি টাকা।

 

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- রেলমন্ত্রী মো. জিল্লুল হাকিম, রেলসচিব হুমায়ুন কবীর, মহাপরিচালক সরদার সাহাদাত আলী, ভারতীয় কোম্পানির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক রাহুল মিত্তাল, ভারতীয় রেলওয়ের প্রোডাকশন ইউনিটের অতিরিক্ত সদস্য সঞ্জয় কুমার পংকজ ও ইউরোপীয় ইউনিয়নের হেড অব করপোরেশন মিচেল ক্রেজা ও রেলওয়ের কর্মকর্তারা।

রেলমন্ত্রী মো. জিল্লুল হাকিম জানান, চুক্তি স্বাক্ষরের ২০ মাসের মধ্যে কোচগুলো দেশে আসার কথা রয়েছে।

এ সময় মন্ত্রী বলেন, রেলের জন্য আরও কোচ দরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রয়োজনীয় সংখ্যক কোচ কেনার নির্দেশনা দিয়েছেন বলেও জানান মন্ত্রী।

 

আরও খবর

Sponsered content