জাতীয়

কালবৈশাখী-ঘূর্ণিঝড়ের আভাস, তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে

কালবৈশাখী-ঘূর্ণিঝড়ের আভাস, তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে

ফাগুনের শুরু থেকেই তাপ ছড়াচ্ছে সূর্য। বাড়ছে দিন ও রাতের তাপমাত্রা। সেই সঙ্গে বিদায়ের পথে শীত। চলতি মাস এবং মার্চ ও এপ্রিলে দেশের তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রি সেলসিয়াস। বইতে পারে মৃদু এবং মাঝারি তাপপ্রবাহ বইতে পারে। এ সময় একটি লঘুচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

 

আগামী তিন মাসের আবহাওয়া পূর্বাভাসে এমন তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। গত ১১ ফেব্রুয়ারি সংস্থাটির পরিচালক মো. আজিজুর রহমান স্বাক্ষরিক এই পূর্বাভাস প্রকাশ করা হয়। ওই পূর্বাভাসে বলা হয়েছে, আগামী তিন মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। বঙ্গোপসাগরে ২ থেকে ৩টি লঘুচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে একটি নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

 

তবে আগামী তিন মাসে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে। এ ছাড়া আগামী তিন মাসের মধ্যে দেশের পশ্চিম, উত্তর, উত্তরপশ্চিমাঞ্চল, উত্তরাঞ্চল ও মধ্যাঞ্চলে ৪ থেকে ৮ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা অথবা মাঝারি ধরণের কালবৈশাখী ঝড় হতে পারে।

 

এর বাইরেও এই সময়ের মধ্যে দেশে ৩ থেকে ৫টি মৃদু তাপপ্রবাহ বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আগামী তিন মাসের মধ্যে মৃদু তাপপ্রবাহ অর্থাৎ দেশের তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। সেই সঙ্গে মাঝারি ধরণের অর্থাৎ ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসে প্রবাহ বয়ে য়েতে পারে বলেও জানায় সংস্থাটি।

 

এদিকে আজ শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এ সময়ে দিন ও রাতের তাপমাত্রা বাড়বে। আকাশ মেঘলা থাকলেও বৃষ্টির কোনো আভাস নেই। শেষ রাত ও সকালে হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে বলে জানিয়েছে সংস্থাটি।

 

আরও খবর

Sponsered content