আন্তর্জাতিক

কেন সরকারি অনুষ্ঠানে ‘রেড কার্পেট’ নিষিদ্ধ করেছে পাকিস্তান?

পাকিস্তানে সরকারি অনুষ্ঠানে লাল গালিচা বা রেড কার্পেটের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। প্রধানমন্ত্রী শেহবাজ শরীফের নির্দেশে মন্ত্রিপরিষদ বিভাগ এই নিষেধাজ্ঞা জারি করে। ঋণে জর্জরিত দেশে অপ্রয়োজনীয় ব্যয় কমানোর পদক্ষেপ হিসেবে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এখন থেকে লাল গালিচা বিশেষভাবে কূটনৈতিক সংবর্ধনার জন্য সংরক্ষিত থাকবে। এর আগে, সরকারি অনুষ্ঠানে ফেডারেল মন্ত্রী এবং ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সফরের সময়ও লাল গালিচা ব্যবহার করা হত।

 

মন্ত্রিপরিষদ বিভাগ অনুসারে, প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন যে, ভবিষ্যতে সরকারি অনুষ্ঠানে ফেডারেল মন্ত্রী এবং সরকারি ব্যক্তিদের জন্য লাল গালিচা ব্যবহার করা হবে না।

মন্ত্রিপরিষদ অনুসারে, প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন যে, ভবিষ্যতে সরকারি অনুষ্ঠানে ফেডারেল মন্ত্রী এবং সরকারী ব্যক্তিদের জন্য লাল গালিচা ব্যবহার করা হবে না।

দ্য এক্সপ্রেস ট্রিবিউন পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, এটি শুধুমাত্র বিদেশী কূটনীতিকদের জন্য একটি প্রোটোকল হিসাবে ব্যবহার করা যেতে পারে।

লাল গালিচা ব্যবহার বাদ দিয়ে, সরকার তহবিল সঞ্চয় করা এবং পাবলিক ফাইন্যান্সের জন্য আরও দায়িত্বশীল এবং বিচক্ষণ পদ্ধতির লক্ষ্য নিয়েছে।

আর্থিক অবস্থার উন্নতির জন্য প্রধানমন্ত্রী শরীফ এবং মন্ত্রিসভার সদস্যরা স্বেচ্ছায় তাদের বেতন এবং সুযোগ-সুবিধা বর্জন করার সিদ্ধান্ত নিয়েছেন ।

গত মাসে, শরীফ বলেছিলেন যে আর্থিক সংকট মেটাতে কঠোর পদক্ষেপ সরকারের সর্বোচ্চ অগ্রাধিকার।

এর আগে, পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি দেশটির অর্থনৈতিক চ্যালেঞ্জের কারণে বেতন ও সুযোগ-সুবিধা গ্রহণ না করার সিদ্ধান্ত নেন।

দেশটি ১.১ বিলিয়ন মার্কিন ডলারের চূড়ান্ত কিস্তি বিতরণের বিষয়ে বিশ্ব ঋণদাতার সাথে স্টাফ-লেভেল চুক্তি করার কয়েকদিন পর, পাক সরকার আরেকটি প্রোগ্রামের জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে যাওয়ার পরিকল্পনা করছে বলে জানিয়েছেন শরীফ। গুরুতর অর্থনৈতিক চ্যালেঞ্জের মধ্যে, শরীফ এই মাসের শুরুতে দ্বিতীয়বারের মতো পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন।

 

সূত্র : দ্য উইক