শিক্ষাঙ্গন

একাদশ শ্রেণিতে ভর্তির ফল প্রকাশ করা হবে আজ রাতে অনলাইনে

একাদশ শ্রেণিতে ভর্তির ফল প্রকাশ করা হবে আজ রাতে অনলাইনে

একাদশ শ্রেণিতে ভর্তির ফল প্রকাশ করা হবে অনলাইনে। মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) রাত আটটার পরে এই ফল প্রকাশ হবে। এবার প্রথম ধাপে ১৩ লাখের কিছু বেশি শিক্ষার্থী একাদশ শ্রেণিতে বিভিন্ন কলেজে ভর্তির জন্য আবেদন করেছে। এখনো আবেদন করেনি ৩ লাখ ৩৪ হাজার শিক্ষার্থী। এ তথ্য আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয়ক কমিটি সূত্রে জানা গেছে।

 

জানা গেছে, প্রথম ধাপের ফলাফল মঙ্গলবার রাত ৮টার পর প্রকাশ করা হবে। এ ধাপে নির্বাচিত শিক্ষার্থীরা ৭ থেকে ১০ সেপ্টেম্বর নির্বাচন নিশ্চয়নের সুযোগ পাবেন।

 

এরপরে দ্বিতীয় ধাপের আবেদন গ্রহণ শুরু হবে ১২ সেপ্টেম্বর থেকে , যা ১৪ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। এ ধাপের ফল ১৬ সেপ্টেম্বর প্রকাশ করা হবে। প্রথম মাইগ্রেশন ফলও প্রকাশ করা হবে ১৬ সেপ্টেম্বর। দ্বিতীয় ধাপে নির্বাচিতরা ১৭ ও ১৮ সেপ্টেম্বর নির্বাচন নিশ্চয়নের সুযোগ পাবেন।

 

তৃতীয় ধাপে ২০ ও ২১ সেপ্টেম্বর আবেদন নিয়ে ফল প্রকাশ করা হবে ২৩ সেপ্টেম্বর। ২৪ ও ২৫ সেপ্টেম্বর তৃতীয় ধাপের নির্বাচন নিশ্চয়ন চলবে। ভর্তি শুরু হবে ২৬ সেপ্টেম্বর, যা ৫ অক্টোবর পর্যন্ত চলবে। একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে আগামী ৮ অক্টোবর থেকে।

 

এবার এসএসসি ও সমমান পরীক্ষায় ১৬ লাখ ৪১ হাজার শিক্ষার্থী পাস করেছে। এছাড়া ফল পুনঃনিরীক্ষণের আবেদন করে প্রায় আড়াই হাজার শিক্ষার্থী পাস করেছেন।

 

সারাদেশের কলেজগুলোতে একাদশ শ্রেণিতে প্রায় ২৬ লাখ আসন রয়েছে। সব বোর্ড মিলিয়ে পাস করেছে প্রায় সাড়ে ১৬ লাখ শিক্ষার্থী। সেই হিসাবে খালি পড়ে থাকবে সাড়ে ৯ লাখেরও বেশি আসন।

আরও খবর

Sponsered content