শিক্ষাঙ্গন

এসএসসিতে ২ বিষয়ে ফেল করেও কলেজে ভর্তি

এসএসসি পরীক্ষায় দুই বিষয়ে অকৃতকার্য হলেও একাদশ শ্রেণিতে ভর্তি হওয়ার সুযোগ মিলবে, ২০২৬ সাল থেকে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এ সিদ্ধান্ত নিয়েছে। যা এখন সরকারের উচ্চপর্যায়ে অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

 

২০২৬ সাল থেকে নতুন কারিকুলাম অনুযায়ী পরীক্ষার টেবিলে বসবেন এসএসসি পরীক্ষার্থীরা। এই ব্যাচ থেকে মিলবে এ সুবিধা। তবে পরবর্তী ২ বছরের মধ্যে ফেল করা বিষয়ে পাস করে এইচএসসি পরীক্ষায় অংশ নিতে হবে।

 

এনসিটিবির ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রফেসর মো. মশিউজ্জামান বলেন, একাদশ শ্রেণিতে ভর্তি হয়ে পড়ালেখা করবে। কিন্তু শর্ত থাকছে, অকৃতকার্য হওয়া বিষয়ে পাশ না করা পর্যন্ত উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশ নিতে পারবে না। শ্রেণি কার্যক্রমে অংশ নিয়েছে কি না এবং আচরণ কেমন ছিল— এসব বিষয়ও দেখা হবে।

 

প্রতিবেশি ভারতসহ দুনিয়ার অনেক রাষ্ট্রেই এমন ব্যবস্থা কার্যকর রয়েছে। আমাদের দেশেও বিভিন্ন সময়ে এটা চালু ছিল। এখন আবার সেটাই চালু করতে চায় এনসিটিবি।

 

প্রফেসর মো. মশিউজ্জামান বলেন, একজন শিক্ষার্থী ৮টা বিষয়ে ভালোভাবে পাশ করে গেলো, আর দুইটি বিষয়ে ফেল করলো। তাই একবছর যদি তাকে আটকে রাখা হয়, এটি জাতির জন্য ক্ষতিকর।

 

আবার ওই পরীক্ষার্থীও ব্যক্তিগতভাবে ক্ষতিগ্রস্ত হয়। রেফার্ড হিসেবে এটি আমাদের দেশে বিভিন্ন সময়ে ছিল। বিশ্বের দিকে থাকালে দেখা যায়, একটা-দুইটি বিষয়ের জন্য শিক্ষার্থীদেরকে আটকে রাখা হয় না।

 

এনসিটিবির এই সিদ্ধান্তকে ইতিবাচক হিসাবে দেখছেন অনেকে শিক্ষা গবেষক। বলছেন, দুই বিষয়ের পরিবর্তে এক বিষয়ে অকৃতকার্যদের জন্য সুযোগ দেয়া বাস্তবসম্মত হবে।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক নূরে আলম সিদ্দিকী বলেন, মানবিক দৃষ্টিকোণ থেকে যদি দেখি, এক্ষেত্রে আগানো যেতে পারে। আমার মনে হয়, এক বিষয়ের বেশি করা ঠিক হবে না।

 

একইসাথে কলেজে যে পড়াশোনা করছে, তার সেখানে পড়াশোনার বিষয়ে আছে, এর পাশাপাশি বিদ্যালয়ে এসে মূল্যায়ন কার্যক্রমে অংশ নেয়া কঠিন হবে তার জন্য।

 

এখন দশম শ্রেণিতে টেস্ট পরীক্ষায় পাস করলে এসএসসি পরীক্ষা দেয়া যায়। ২০২৬ সালে থাকবে না টেস্ট পরীক্ষা। এর পরিবর্তে একজন শিক্ষার্থীর ১০০ দিনে ৭০ দিন ক্লাস হাজিরা লাগবে। ৬৫ ভাগ লিখিত অংশ আর ৩৫ ভাগ কার্যক্রমভিত্তিক মূল্যায়নের বিধান রেখে ২০২৬ সালে হবে এসএসসি পরীক্ষা নিতে চায় এনসিটিবি।

 

আরও খবর

Sponsered content