বিজ্ঞান ও প্রযুক্তি

খাবার গরম রাখবে যে ব্যাগ

খাবার গরম রাখবে যে ব্যাগ

রান্না করা খাবার নিয়ে অফিসে যান অনেকেই। কিন্তু সেই খাবার গরম রাখা এক বিশাল ঝক্কির ব্যাপার। অনেকেই আবার ঠান্ডা খাবার মুখে তুলতে পারেন না। তাদের জন্য এক কার্যকরী সমাধান এনেছে জাপানি প্রযুক্তি প্রতিষ্ঠান ইউলটেক্স। কোম্পানিটির দাবি, তারা এমন এক ব্যাগ তৈরি করেছে যা দীর্ঘ সময় খাবার গরম রাখবে।

 

আশ্চর্যজনক ব্যাগটি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল। প্রতিবেদনে বলা হয়েছে, ব্যাগটির নাম ‘উইলকুক’। এটি মাইক্রোওয়েভ ওভেনের মতো উচ্চ তাপমাত্রায় খাবার গরম রাখবে। সম্প্রতি আমেরিকার লাস ভেগাসে কনজ্যুমার ইলেকট্রনিক শোতে (সিইএস) ব্যাগটি প্রদর্শনও করা হয়েছে।

 

উইলটেক্স জানিয়েছে, ব্যাগটি তৈরি করা হয়েছে ই-ফেব্রিকসের মাধ্যমে। ই–ফেব্রিক্স হচ্ছে তাপ ধরে রাখতে সক্ষম বিশেষ ধরনের কাপড়। ব্যাগটির মধ্যে একটি পোর্টেবল ব্যাটারি যুক্ত করা হয়েছে, যা তাপমাত্রাকে ২৫০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়াতে পারে।

 

মাত্র ১০ মিনিটের মাধ্যেই ব্যাগটির তাপমাত্রা ৯০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠে যায়। এরপর ধীরে ধীরে তাপমাত্রা আরও বাড়ে। ব্যাবহারকারী তাঁর ইচ্ছেমতো তাপমাত্রা বাড়াতে ও কমাতে পারবেন। আর ব্যাটারিটি একবার চার্জ করলে আট ঘণ্টা পর্যন্ত তা ব্যাকাপ দেয়। ফলে আট ঘণ্টা খাবার গরম রাখা সম্ভব।

 

ব্যাগটি কাঁধেও ঝুলানো যায় বলে জানিয়েছে উইলটেক্স। প্রতিষ্ঠানটির মতে, স্মার্টফোন থেকেই অ্যাপের মাধ্যমে ব্যাগ চার্জ করা যায় এবং এর ভেতরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করা যায়। এ ছাড়া ব্যাগরি ময়লা হলে সাধারণ ব্যাগের মতোই পানি দিয়ে ধুয়ে ফেলা যাবে।

 

উইলটেক্স জানিয়েছে, আগামী মে মাসে বাজারে আসার সম্ভাবনা রয়েছে ব্যাগটির। এর আনুমানিক দাম হতে পারে ১২০ থেকে ১৫০ পাউন্ড।

 

আরও খবর

Sponsered content